মহিলা স্বনির্ভরগোষ্ঠী প্রোডিউসার গ্রূপ (পি.জি) বা উৎপাদক গোষ্ঠী তৈরী আনন্দধারা

Didibhai Agrofarm
0

প্রোডিউসার গ্রূপ (পি.জি) বা  উৎপাদক গোষ্ঠী কি ?

একটি প্রোডিউসার গ্রূপ (পি.জি) বা  উৎপাদক গোষ্ঠী  একটি ব্যবসায়িক সংস্থা যা উৎপাদক বা উদ্যোক্তাদের মালিকানাধীন। তারাই গোষ্ঠীর সদস্যদের পারস্পরিক সুবিধার জন্য সাধারণ সুবিধা যেমন অবকাঠামো, আর্থিক সহায়তা, বাজার সংযোগ ইত্যাদি সহজলভ্য করার মাধ্যমে এর পরিচালনা করে।

একটি পিজির মধ্যে ২৫-৩৫জন প্রাথমিক মহিলা উৎপাদক থাকা উচিত, যারা একটি গ্রামের মধ্যে বা দুটি সংলগ্ন গ্রামে অবস্থিত, একই ধরনের জীবিকার কার্যক্রমে জড়িত এবং একত্রিত হতে আগ্রহী। একটি পিজি তার সদস্যদের বিভিন্ন পরিষেবা প্রদান করতে পারে যেমন বানিজ্য, অবকাঠামো, ধার সেইসাথে বিপণন সংযোগ, কাঁচা মাল সংযোগের পাশাপাশি সাধারণ সম্পদের ইজারা নেওয়া এবং একত্রীকরণ।

    ১. পি.জি গঠনের জন্যে সংগঠিত হওয়ার মূল দিক -

    একটি উৎপাদক গোষ্ঠী শুধুমাত্র তখনই সংগঠিত হবে যখন নিম্নলিখিত সুযোগ গুলো থাকবে এবং গঠনের পর বিষয় গুলোর উপর জোর দিয়ে কাজ করা হবে।  

    ক) সমষ্টিকরণ -  

    সমষ্টিকরণ বলতে দুটি সময় কে বুঝানো যেতে পারে। একটি উৎপাদন এর পূর্ব সময় এবং অপরটি উৎপাদনের পরবর্তী সময়ে বাজারীকরণ করা।   

    উৎপাদনের পূর্ব সময়ে সকলে একত্রিত হয়ে প্লানিং করা , একত্রে উৎপাদনের পরিমান নির্ধারণ করা , উৎপাদনের জন্যে প্রয়োজন পণ্য ক্রয়ের একত্রিত হয়ে  সিদ্ধান্ত নেওয়া এবং ব্যয় খরচ কমিয়ে এনে উৎপাদন কে বাড়িয়ে তোলা। ভালো উৎপাদনের জন্যে সরকার পরিচালিত বিভিন্ন দপ্তর থেকে প্রশিক্ষণ গ্রহণ করা ও আর্থিক সহযোগিতার জন্যে আবেদন করা। এছাড়াও উৎপাদনের জন্যে ব্যাঙ্ক ঋন গ্রহণের আবেদন করা। 

    উৎপাদনের পরবর্তীতে বাজারীকরণ নিয়ে পূর্বে বাজার নির্বাচন করে রাখা বা পণ্যের বাজার কেমন চলছে এবং আগামীতে পেতে পারে তা নির্ধারণ করে উৎপাদন কে এগিয়ে নিয়ে যাওয়া। 

    উৎপাদন কার্য গুলি মাঠ পর্যায়ে বেক্তিগত রেখে কাজ করা যেতে পারে এবং উৎপাদনের পরে সকলে একত্রিত হয়ে পণ্য একত্রিত করে বাজারিকরণ করা যেতে পারে এছাড়াও উক্ত উৎপাদিত পণ্য থেকে নতুন কিছু তৈরী করে ব্যবসা করার জন্যে সকল সদস্য একত্রিত হয়ে নির্দিষ্ট একটি জায়গায় করতে পারে। 

    খ) মূল্য সংযোজন - 

    উৎপাদনের পরে উৎপাদিত পণ্যের মূল্য নির্ধারণ করতে হয় সকল সদস্য একত্রিত হয়ে এবং বাজার খোঁজ করতে হয়। বাজার মূল্য যেখানে ভালো সেখানে সরাসরি সকল পণ্য একত্রিত করে পৌঁছে দিয়ে বিক্রয় করে অধিক মূল্য ঘরে তোলা অর্থাৎ মাঝখানে যারা ক্রয় করে নিয়ে বেশি লাভ করে তাদেরকে এড়িয়ে সরাসরি বিক্রয় করা। 

    গ) বিপণন -

    গ্রূপ গুলি তাদের পণ্য বিপনের জন্যে বিভিন্ন প্রক্রিয়া গ্রহণ করতে পারেন।  উৎপাদিত কাঁচামাল থেকে প্রক্রিয়াকরণের মাধ্যমে বাজারজাত করতে পারেন , বিভিন্ন শপিং মল ,অনলাইন বাজার অথবা সরাসরি উপভোক্তার কাছে পৌঁছে দেওয়ার মাধ্যমে। এছাড়াও কাঁচা মাল একত্রিত করে বিক্রি ও উক্ত এলাকার উৎপাদিত পণ্য ক্রয় করে সঠিক বাজার নির্বাচন করে বেশি টাকা উপার্জন করতে পারেন। 

    ২. আনন্দধারা (ডাব্লিউ.বি.এস.আর.এল.এম) এর অধীনে উৎপাদক গোষ্ঠীর বৈশিষ্ট্য -

    • প্রতিটি পি.জি-তে ২৫-৩৫জন সাধারণ জীবিকার মহিলা উৎপাদক সদস্য থাকবে যাদের বয়স ১৮  বছরের বেশি বয়সী
    • সদস্যরা গ্রামের অনুশীলনকারী কৃষকদের মধ্যে থাকা উচিত যারা কৃষি বা আনুষঙ্গিক কার্যক্রম, কাঠ বিহীন বনজ পণ্য বা গবাদি পশুর পালন করে ।
    • প্রতিটি পিজি সদস্যকে বাধ্যতামূলকভাবে আনন্দধারার কাজের মধ্যে একটি স্বনির্ভর গোষ্ঠীর (এস.এইচ.জি) বিদ্যমান সদস্য হতে হবে।
    • কোনো নারীকে তার ধর্ম, বর্ণ, জাতি ও ধর্মের ভিত্তিতে সদস্যপদ থেকে বঞ্চিত করা যাবে না।

    ৩. উৎপাদক গোষ্ঠীর উদ্দেশ্য এবং প্রসার -

    একটি উৎপাদক গোষ্ঠী কৃষি পণ্য এবং এর বিপণন, কাঁচা মাল ব্যবস্থা, কৃষকদের প্রযুক্তিগত জ্ঞান প্রদান এবং কৃষকদের জন্য সম্পদের ভিত্তি বাড়ানোর জন্য সরকারী ও বেসরকারি সহায়তা লাভের ক্ষেত্রে প্রযুক্তি- ব্যবস্থাপনাগত বাধা বিপত্তিগুলি সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

    একটি পিজি খামার ভিত্তিক পণ্যের উন্নতি এবং বাজারের ক্ষেত্রে তার উৎপাদক সদস্যদের নিম্নলিখিত পরিষেবাগুলি প্রদান করবে বলে আশা করা হচ্ছে:

    ক) দর কষাকষির ক্ষমতা বাড়ানোর জন্য বাজারের তথ্য সংগ্রহ এবং প্রচার-

    বর্তমানে, কৃষকদের কাছে ভোক্তা মূল্য, পরিবহন খরচ, মধ্যস্বত্বভোগীদের দ্বারা ধার্য কমিশন সম্পর্কে খুব বেশি তথ্য নেই যা উৎপাদকদের জন্য দামের দর কষাকষি করা কঠিন করে তোলে। তারা কেবল মধ্যস্বত্বভোগীদের দ্বারা উদ্‌ধৃত মূল্য গ্রহণকারী। এই প্রেক্ষাপটে, পি.জি প্রযোজকদের কাছে বাজারের তথ্য এনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, পি.জি বিভিন্ন আঞ্চলিক বাজারের পাশাপাশি দূরবর্তী বাজার থেকে বাজারের তথ্য সংগ্রহ করতে পারে। এই তথ্যের অসাম্যতা পূরণ করে অবশেষে পিজি সদস্যদের দর কষাকষির ক্ষমতা বাড়ায়।

    খ) বাজারের সুযোগ তৈরি করা-- 

    পিজি গ্রুপের প্রধান পণ্যের জন্য বিভিন্ন এলাকার ক্রেতাদের সাথে সম্পর্ক গড়ে তুলতে পারে। এটি তার সদস্যদের দ্বারা উত্পাদিত পণ্যগুলির বিপণনের সুবিধার্থে আরও বেশি সংখ্যক ব্যবসায়ীকে গ্রামে আনার ব্যবস্থা করতে পারে। এটি করার মাধ্যমে, পিজি গ্রামে প্রয়োজনীয় বিপণন পরিকাঠামো যেমন সংগ্রহ কেন্দ্র, ক্রয়, ওজন এবং যন্ত্রপাতির মান বিভাজন ইত্যাদির জন্য আসা ব্যবসায়ীদের জন্য আবাসন ইত্যাদির সুবিধা প্রদান করতে সহায়তা করে।

     উৎপাদক সদস্যদের পণ্যের সমষ্টিকরণ, প্রক্রিয়াকরণ এবং বিপণন- একটি পিজি একটি বিপণন সংস্থা হিসাবে কাজ করতে পারে যেখানে তারা ভাল দামের সাথে উপযুক্ত বাজারে বিক্রি করার উদ্দেশ্যে খামারের পণ্য সংগ্রহ করে।

    গ) বিভিন্ন সংস্থার সাথে মিলিত হওয়ার মাধ্যমে নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে এর সদস্যদের প্রযুক্তিগত সহায়তা প্রদান -

    একটি পি.জি বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা যেমন জাতীয় প্রাণিসম্পদ মিশন, ন্যাশনাল হটিকালচার মিশন,এটিএমএ, ইত্যাদি থেকে প্রযুক্তিগত জ্ঞান লাভ করতেও কার্যকর হতে পারে৷ গোষ্ঠী দ্বারা উত্পাদিত নির্বাচিত পণ্য সম্পর্কিত বিভিন্ন প্রযুক্তিগত দিক/উন্নতি নিয়ে আলোচনা করার একটি প্রচারের মাধ্যম হিসাবে পিজি কাজ করবো। পি.জি তার সদস্যদের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ সময় সূচীর সময় এই সংস্থাগুলি থেকে বিষয় বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানাতে পারে।

    ঘ) ভাড়া- যন্ত্রপাতি ভাড়া দেওয়ার কেন্দ্রে উৎপাদকদের খামারের যন্ত্রপাতি সরবরাহ করা - 

    কেন্দ্রের সুবিধাগুলি পি.জি দ্বারা চালানো এবং পরিচালনা করা যেতে পারে। একটি পিজি ফার্ম যন্ত্রপাতি ক্রয় করতে পারে এবং সেগুলি তার সদস্যদের পাশাপাশি অ-সদস্যদের কাছে ভাড়া দিতে পারে। যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণের চাহিদা, অবচয়, চালানোর খরচ ইত্যাদির উপর ভিত্তি করে ভাড়ার হার গণনা করা হবে।

    ঙ) অবকাঠামোর জন্য তহবিল ব্যবহার -

    বৃক্ষরোপণ এবং সবজি ফসলের একটি বড় সমস্যা হল সেচের জল পাওয়া। আরেকটি বাধা বিপত্তি মাঠ থেকে গ্রামে উৎপাদিত পণ্য পরিবহন করা। গবাদি পশু পালন ব্যবসার ক্ষেত্রে শেড নির্মাণ গুরুত্বপূর্ণ। এই অবকাঠামো উন্নয়নের জন্য বিশাল বিনিয়োগ প্রয়োজন যা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সামর্থ্যের বাইরে। পিজিগুলি সরকারী বিভাগ এবং বেসরকারী সংস্থার সম্পদ সংগ্রহ করে এই অবকাঠামোগত সমস্যাগুলি সমাধানে সক্রিয় ভূমিকা পালন করতে পারে।

    চ) জীবিকার ক্রিয়াকলাপে সদস্যদের মধ্যে পারস্পরিক সহায়তার অনুঘটক -

    মাঠ পরিষ্কার, আগাছা পরিষ্কার, পরিবহনের মতো ক্রিয়াকলাপগুলির জন্য প্রচুর শারীরিক প্রচেষ্টার প্রয়োজন হয়। পিজি এই ধরনের অনেক কার্যক্রমে সদস্যদের মধ্যে পারস্পরিক সমর্থন বৃদ্ধির জন্য একটি সক্ষম পরিবেশ তৈরি করার পরিকল্পনা করতে পারে। এটি তাদের দ্বারা যৌথভাবে পরিচালিত জীবিকা কার্যক্রমে গোষ্ঠীর সদস্যদের মধ্যে একটি পরস্পরজীবী এবং সহকারী সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে।

    ৪) একটি উৎপাদক গোষ্ঠীর ভূমিকা এবং প্রয়োজনীয়তা -

    একটি উৎপাদক গোষ্ঠী স্বনির্ভর গোষ্ঠীর (এস এইচজি) সদস্য প্রযোজকদের মধ্যে একটি মধ্যস্থতাকারী ভূমিকা পালন করে, যার ফলে এই স্বনির্ভর গোষ্ঠীগুলির মহিলা প্রযোজকদের একত্রিত হতেসাহায্য করে যারা একই ধরণের পণ্যগুলিতে ব্যবসা করতে আগ্রহী। একটি পিজি কাঁচা মাল জোগান, প্রযুক্তি সহায়তা এবং পণ্যের বিপণনের পরিপ্রেক্ষিতে তার সদস্য প্রযোজকদের চাহিদা একত্রিত করে। পিজি এমন একটি ক্রিয়াকলাপে বিশেষীকরণ ও বিকাশ করতে পারে যা তার সদস্যদের পণ্যের মূল্য সংযোজনে সহায়তা করে। আনন্দধারার অধীনে উন্নীত একটি পিঞ্জি গঠন প্রক্রিয়ার জন্য নিম্নলিখিত কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন:

    • সংলগ্ন পাড়া বা বসতি থেকে, গ্রামের মধ্যে থেকে বা পার্শ্ববর্তী গ্রাম থেকে একটি সাধারণ পণ্য উৎপাদন এবং বিপণনে ব্যবসায়িক আগ্রহের সাথে মহিলা কৃষকদের সংগঠিত করা।
    • ২৫-৩৫ জন মহিলা কৃষককে পিজির সদস্য হিসাবে জড়ো করা।
    • পি.জি-র নাম, উপ-আইন এবং বিধান নির্ধারণ করা।
    • গ্রুপের জন্য পণ্য/পণ্যসমূহ চিহ্নিতকরণ এবং চূড়ান্তকরণ।
    • একটি কার্যকর ব্যবসায়িক পরিকল্পনার খসড়া তৈরি করা যাতে পণ্য একত্রিতকরণ, বাছাই, মান বিভাজন এবং প্রক্রিয়াকরণের মাধ্যমে মূল্য সংযোজন, বাজার সংযোগ, সদস্যদের প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং ধার সংযোগের মতো কার্যক্রম অন্তর্ভুক্ত থাকে।

    ৫) আনন্দধারার অধীনে পিজি গঠনের উদ্দেশ্য -

    ক) অববাহিকা এলাকায় জীবিকা উন্নয়নের জন্য উত্পাদনশীল এবং চাহিদা চালিত বিনিয়োগ বাস্তবায়নের মাধ্যমে গ্রামীণ দরিদ্রদের জন্য বর্ধিত আয় এবং কর্মসংস্থানের সুযোগ অর্জন

    করা। 

    খ) উৎপাদন খরচ কমাতে, পণ্যের গুণমান বৃদ্ধি, সদস্যদের প্রতিযোগীতা জোরদার করতে এবং উন্নত বাজার উপব্ধতার প্রচার করার কৌশল প্রবর্তনের জন্য একটি প্রচারের মাধ্যম প্রদান। 

    গ) কৃষকদের এমন একটি সিস্টেমের সাথে সংগঠিত করা যা জটিল নয় কিন্তু দক্ষতা, সমতা এবং স্বচ্ছতা নিশ্চিত করতে পারে। গ্রুপের সদস্যরা তাদের পণ্য উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ এবং বিপণনের জন্য একসাথে কাজ করতে পারে।

    ঘ) প্রযুক্তি হস্তান্তরের সুবিধার্থে এবং গ্রুপের জন্য মূলধন উপ্লব্ধতা উন্নত করা।

    ঙ) গ্রামীণ উত্পাদকদের একটি কার্যকর অর্থনৈতিক গোষ্ঠীতে সমন্বিত করা যা ব্যবসার মূলধন, মানবসম্পদ, কাঁচামাল, প্রযুক্তি এবং বাজারের সম্পদগুলির উন্নব্ধতা বাড়াবে।

    ৫) পিজি সদস্যদের নেতৃত্বের গুণাবলীর বিকাশ -

    ক) অনুকরণীয় চরিত্র -

    পি.জি-র প্রত্যেক সদস্যের কিছু গোপন কিন্তু মূল্যবান দক্ষতা থাকতে পারে। পি. জি-র সফল কার্যকারিতার জন্য সদস্যদের এই দক্ষতাগুলি বের করা এবং ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। একটি পি.জি সদস্যদের মধ্যে নেতৃত্বের অবস্থান বদলেরমাধ্যমে তার সদস্যদের এই ক্ষমতাগুলি ব্যবহার করতে পারে। নেতৃবৃন্দেরকিছু ব্যক্তিগত গুণাবলী এবং বৈশিষ্ট্য রয়েছে। এর মধ্যে কয়েকটি গুণ হল 

    কজন নেতাকে অবশ্যই সৎ এবং নিরপেক্ষ হতে হবে এবং দলের জন্য দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে অন্যদের বিশ্বাস ও সম্মান অর্জন করতে হবে।

    খ) দূরদর্শিতা -

    দূরদর্শিতা দিক নির্দেশনা দেয় এবং গ্রুপের সদস্যদের মধ্যে সমন্বয় তৈরি করে। লোকেরা এমন একজন নেতাকে বিশ্বাস করে যিনি জানেন যে তাদের কোথায় যেতে হবে এবং কীভাবে সেখানে যেতে হবে।

    গ) উৎসাহী -

    নেত্রীদের অবশ্যই গ্রুপের সদস্যদের অনুপ্রাণিত ও অনুপ্রাণিত করতে হবে এবং তারা যা করে সে সম্পর্কে বহিরাগতদের বোঝাতে হবে।

    ঘ) টিম প্লেয়ার-

    নেত্রীদের অবশ্যই এমন দলের অংশ হতে হবে যারা গোষ্ঠীর লক্ষ্যের দিকে কাজ করে। ভাল নেতারা অন্য মানুষজনদের সাথে ভাল কাজ করে এবং উদাহরণ দিয়ে নেতৃত্ব দেয়।

    ঙ) আত্মবিশ্বাসী এবং উদ্দেশ্যপূর্ণ -

    লোকেরা নেতৃত্বের জন্য একজন নেতার উপর নির্ভর করে। এর অর্থ হল সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, অন্যদের মধ্যে আস্থা জাগিয়ে তোলার ক্ষমতা এবং দলের সর্বোত্তম প্রচেষ্টা বের করার এবং জিনিসগুলি ভালভাবে সম্পন্ন করার প্রতিভা।

    চ) স্পষ্টবক্তা-

    নেত্রীদের অবশ্যই গোষ্ঠীর সদস্যদের সাথে ভাল যোগাযোগ করতে সক্ষম হতে হবে। তারা সবাই যা বলে তা শোনে (শুধুমাত্র কয়েকজনের কাছে নয়) এবং নিজেদেরকে স্পষ্টভাবে ব্যাখ্যা করে। ভাল নেতারা শান্ত থাকার মাধ্যমে এবং মূল লক্ষ্যকে মাথায় রেখে সংকট পরিচালনা করে।

    ছ) বাজার সম্মন্ধের জ্ঞান-বুদ্ধি সম্পন্ন -

    নেতৃবৃন্দেরবিশেষজ্ঞ হওয়ার দরকার নেই, বরং, গোষ্ঠীর সদস্যরা যে সমস্যার মুখোমুখি হয় সে সম্পর্কে তাদের অবশ্যই ভাল ধারণা থাকতে হবে এবং তাদের ধারণা থাকতে হবে যে সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট দক্ষতার জন্য তারা অন্য মানুষজনদের প্রতি আকৃষ্ট করতে পারে।

    জ) অংশগ্রহণ মূলক -

    একটি গোষ্ঠীকে নেতৃত্ব দেওয়ার জন্য, একজন নেতাকে অবশ্যই সমস্ত সদস্যের পক্ষে তাদের ধারণাগুলি প্রকাশ করা এবং দলের লক্ষ্যগুলিতে অবদান রাখা সম্ভব করে তুলতে হবে।

    ৬) পিজি গঠনের জন্য বিবেচ্য বিষয় -

    ক) ভৌগলিক অবস্থান খতিয়ে দেখা -

    • ক্ষুদ্র ও প্রান্তিক নারী কৃষকদের অস্তিত্ব
    • একই বা পার্শ্ববর্তী গ্রামে বসবাসকারী মহিলা কৃষক
    • মহিলা কৃষককে অতি অবশ্যই আনন্দধারা স্বনির্ভর গোষ্ঠীর (এসএইচজি)
    • সদস্য হতে হবে
    • জেলা এবং ব্লক স্তরের মিশন ব্যবস্থাপনা ইউনিটের সাথে আলোচনা (ডাবলুবিএসআরএলএম-এর ডিএমএমইউ এবং বিএমএমইউ)
    • গ্রাম পঞ্চায়েত, ক্লাস্টার এবং গ্রাম স্তরের ফেডারেশনগুলির (মহা-সংঘ, সংঘ এবং উপ-সংঘ) সাথে আলোচনা এবং আনন্দধারা স্ব-সহায়ক গোষ্ঠী (এসএইচজি) সদস্যদের সংগঠিত করা এবং তাদের কাছে পৌঁছানো এবং পিজির সম্ভাব্য সদস্যদের সন্ধান করা।

    খ) পণ্য নির্বাচন প্রক্রিয়া -

    • এলাকায় ইতিমধ্যে বিদ্যমান পণ্য মূল্য চেইন পরিপ্রেক্ষিতে উত্পাদন ক্লাস্টার সনাক্তকরণ.
    • ডিএমএমইউ, বিএমএমইউ, সংঘ এবং স্বনির্ভর গোষ্ঠীর মতো মূল অংশিদারদের সাথে আলোচনার মাধ্যমে কাঁচা মাল যোগান এবং ফলন উভয় ক্ষেত্রেই এই পণ্য মূল্য চেইনের চাহিদা এবং সরবরাহের গতিশীলতা বোঝা।
    • ৩/৪ টে সম্ভাব্য পণ্য বা ক্রিয়াকলাপ যেমন কৃষি, উদ্যান, কাঠ বিহীন বনজ পন্য (এনটিএফপি), হাঁস-মুরগি বা পশুপালন, পিজি সদস্যদের জন্য যাদের আয়ের সম্ভাবনা বেশি। সংক্ষিপ্ত তালিকার প্রক্রিয়ার জন্য আপনি পরিশিষ্ট ১ এ দেওয়া বিন্যাসটি ব্যবহার করতে পারেন।

    গ) দল গঠন -

    • বি.এম.এম.ইউ কর্তৃক আহ্বান করা সমাবেশে সংঘের প্রতিনিধিদের সাথে আনুষ্ঠানিক বৈঠক।
    • সংঘ একটি রেজোলিউশন পাস করে এবং পিজিতে যোগদান করতে আগ্রহী এমন সদস্যদের নাম সংগ্রহ করার জন্য স্বনির্ভর গোষ্ঠীগুলিকে নির্দেশ দেয়া
    • এস.এইচ.জি সদস্যরা তাদের নিজ নিজ গোষ্ঠীতে ধারণাটি নিয়ে আলোচনা করে এবং ইচ্ছুক সদস্যদের নাম সংঘের কাছে উপস্থাপন করে।
    • একই পণ্যের উৎপাদন এবং / অথবা মূল্য সংযোজনে আগ্রহী মহিলাদেরকে এক পি.জি তে সংগঠিত করা।
    • প্রয়োগগত এবং পরিচালনাসংক্রান্ত দক্ষতা নিশ্চিত করার জন্য একটি নির্দিষ্ট পি.জি তে সদস্য সংখ্যা ২৫ এর কম এবং ৩৫ এর বেশি হওয়া উচিত নয়।
    • একটি নির্দিষ্ট পি.জি-র জন্য চিহ্নিত পণ্যের মূল্য শৃঙ্খলের একটি বিশ্লেষণ করা। এই প্রোফাইলে ঋতু, চক্রাকার, স্টেকহোল্ডার ম্যাপিং, বাজারের গতিশীলতা, মূল্যের অস্থিরতা এবং সেই পণ্যের জন্য মূল্য সংযোজন সুযোগ সম্পর্কিত বিষয়গুলি অন্তর্ভুক্ত থাকবে। এই বিশ্লেষণটি পৃথকভাবে এবং সমষ্টিগতভাবে পি.জি-র মহিলা উৎপাদক সদস্যদের চিহ্নিত পণ্যের মূল্য প্রস্তাবের একটি উপলব্ধিও প্রদান করবে।
    • আদর্শভাবে প্রতিটি পি.জি-র একটি চিহ্নিত পণ্য বা কার্যকলাপ থাকা উচিত যা পি.জি সদস্যদের সারা বছর জড়িত থাকার বিষয়টি নিশ্চিত করার জন্য অর্থনৈতিকভাবে কার্যকর।  এটিও নিশ্চিত করে যে পি.জি-র কার্যকারী মূলধন যে কোনও সময়ে নিষ্ক্রিয় না থাকে।

    ঘ) পি.জি-র আনুষ্ঠানিক স্বীকৃতি -

    • সদস্যরা পি.জি সদস্যতার জন্য নির্ধারিত খসরায় আবেদন করেন। বিন্যাসের খসড়া অনুলিপি পরিশিষ্ট ২ এ সংযুক্ত করা হয়েছে।
    • সংঘ সদস্যদের একটি পিজি ভিত্তিক তালিকা রাখে
    • সাধারণ পরিষদে(যাতে সমস্ত পিজি সদস্যরা অন্তর্ভুক্ত) জড়িত পিজি-এর প্রথম বৈঠক সংঘ দ্বারা আহ্বান করা হয়। এই বৈঠকর জন্য নির্ধারিত তারিখ এবং স্থান পিজি সদস্যদের আগেই জানিয়ে দেওয়া হয়।
    • পিজি-এর প্রথম কয়েকটি মিটিংয়ের চক্র এবং বিষয়বস্তু পরবর্তী বিভাগে দেওয়া হয়েছে।

    ৭.পিজি গঠনের পর্যায় -

    একটি পি.জি অন্য যেকোনো আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক গোষ্ঠীর মতো, পাঁচটি ভিন্ন পর্যায়ের মধ্য দিয়ে যায়। এইগুলো:

    ক) গঠন সভা -

    • সদস্যরা নিজেদের মধ্যে আলোচনা শুরু করে।
    • সদস্যরা আগ্রহ দেখায় এবং অবশেষে একটি দল হিসাবে বৈঠক পরিচালনা করে।

    খ) পি .জি  গঠনের মূল উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করা -

    • সদস্যরা তাদের গোষ্ঠী সম্পর্কিত বিষয়গুলি চিহ্নিত করে এবং বিতর্ক করো
    • সদস্যরা পারস্পরিক উদ্দেশ্য নির্ধারণ করে এবং গোষ্ঠীর কার্যকারিতার পদ্ধতির বিষয়ে ঐকমত্যে আসে।

    গ) পি .জি  পরিচালনার নিয়মাবলি তৈরি করা -

    গোষ্ঠীগুলি মসৃণ কার্যকারিতার জন্য নিয়ম তৈরি করা শুরু করে।

    ঘ) পি .জি  কে সমৃদ্ধ করার নিয়মাবলি -

    গোষ্ঠীগুলি তাদের কাজের বিভিন্ন দিকগুলিতে সক্ষমতা বৃদ্ধির জন্য সহায়তা পেতে শুরু করে।

    ঙ)  পি .জি -র উৎপাদিত পণ্য বাজারিকরন করার নিয়মাবলি।  

    গোষ্ঠীগুলি বাজার সংযোগের মাধ্যমে কাঁচা মাল সংগ্রহ, ফলন একত্রীকরণ, মূল্য সংযোজন, প্যাকেজিং এবং রাজস্ব উত্পাদনের মতো মূল ব্যবসায়িক কার্যক্রম শুরু করে।

    ৮. উৎপাদক গোষ্ঠী গঠনের প্রক্রিয়া-

    নিম্নলিখিত প্রক্রিয়া অবলম্বন করে আনন্দধারার স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের জড়িত উৎপাদক গোষ্ঠী গঠন করা যেতে পারে। যাই হোক, এটি বলার অপেক্ষা রাখে না যে, নীচে বর্ণিত প্রক্রিয়াটি একটি পরামর্শমূলক প্রক্রিয়া যার নির্দিষ্ট প্রেক্ষাপটের বৈশিষ্ট্য অনুযায়ী বদল প্রয়োজন।

    ক) ডি.এম.এম.ইউ এবং বি.এম.এম.ইউ জড়িত -

    • ডিএমএমইউ এবং ডাবলুবিএসআরএল এম -এর সংশ্লিষ্ট ব্লক স্তরের স্টাফ সদস্যদের একটি পিজির কার্যকারিতার প্রয়োজনীয়তা, প্রাসঙ্গিকতা, নিয়মাবলী এবং পদ্ধতির ব্যাপারে ধারনা দিন।
    • ব্লক ডেভেলপমেন্ট অফিসার (বিডিও) দ্বারা সহায়তায় ভাববিএসআরএল এম এর বিএমএমইউ, সংঘ নেতাদের একটি বৈঠক আহ্বান করে। এই বৈঠকয় পঞ্চায়েত সদস্যদেরও আমন্ত্রণ জানানো হয়।

    খ)সংঘের সদস্যদের ওরিয়েন্টেশন ( ১দিন )

    • সংঘ পরিচালনাকারিদের তাদের এলাকায় পিজির পদোন্নতির প্রয়োজনীয়তা এবং উদ্দেশ্য সম্পর্কে সংবেদনশীল করুন।
    • সংঘের সদস্যরা ক্ষুদ্র ও প্রান্তিক উৎপাদকদের মুখোমুখি হওয়া সমস্যা এবং তা কমানোর উপায় চিহ্নিত করে।
    • সংঘের সদস্যরা একটি রেজোলিউশন পাস করে এবং তাদের নিজ নিজ স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের সাথে এটি আলোচনা করার জন্য সংঘের মধ্যে স্বনির্ভর গোষ্ঠীর প্রতিনিধিদের কাছে দেয়।
    • সংঘের সদস্যরা পিজি সদস্যতার মানদণ্ড নিয়ে আলোচনা করে এবং সিদ্ধান্ত নেয়। এই মানদণ্ডগুলি কিছু সামাজিক ও অর্থনৈতিক গোষ্ঠীর সদস্যদের অনুষঙ্গ হতে পারে যেমন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, সদস্য যারা একই ধরনের পণ্য উৎপাদন করে বা একই ধরনের উৎপাদন কার্যক্রম পরিচালনা করে, মহিলা যারা সাধারণ জীবিকা সংক্রান্ত সমস্যার মুখোমুখি হয় যেমন বাজারে প্রবেশাধিকারের অভাব বা বাজারে সীমিত দর কষাকষির ক্ষমতা। থাকা একটি সম্ভাব্য পিজির যোগ্য সদস হিসাবে একই বা সংলগ্ন গ্রামে বসবাসকারী মহিলাদের থাকার জন্য এটির একটি মানদণ্ডও থাকতে হবে।
    • সংঘ এসএইচজি নেতাদের পিজিতে যোগ দিতে ইচ্ছুক সদস্যদের তালিকা নিয়ে তাদের কাছে ফিরে আসতে বলে।

    গ) এস.এইচ.জি নেতাদের দ্বারা এস.এইচ.জি সদস্যদের সাথে আলোচনা-

    • এস.এইচ.জি সদস্যরা তাদের নিজ নিজ এস.এইচ.জি সদস্যদের সাথে পিজি গঠনের ধারণা নিয়ে আলোচনা করে এবং ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য পিজির সুবিধা সম্পর্কে তাদের সংবেদনশীল করে।
    • সংঘ, এস.এইচ.জি নেতাদের সহায়তায়, কৃষকদের যারা একই ধরণের পণ্য উত্পাদন করে বা তাদের প্রাথমিক পেশা হিসাবে একই ধরণের খামার কার্যক্রম গ্রহণ করে তাদের একটি বিশদ ম্যাপিং করে। কৃষকদের পন্যের তথ্য গ্রহণ তালিকার একটি অনুলিপি সংযোজন ৩এ সংযুক্ত করা হয়েছে।

    ঘ) সম্ভাব্য পি.জি সদস্যদের ওরিয়েন্টেশন - (১৫ দিন )

    • কৃষকদের পন্যের তথ্য গ্রহণ তালিকার উপর ভিত্তি করে সম্ভাবা পিজি সদস্যদের সাথে একটি বৈঠক সংঘের দ্বারা ডাকা হয়। এই বৈঠকর তারিখ এবং স্থান আগে থেকেই সম্ভাব্য পিজি সদস্যদের অবহিত করা হয়েছে।
    • পিজির একটি ওরিয়েন্টেশন প্রোগ্রাম এই ধরনের ধারণাকে কভার করে। সম্ভাব্য সদস্যদের ক্ষুদ্র ও প্রান্তিক মহিলা কৃষকদের পিজির প্রয়োজনীয়তা এবং প্রাসঙ্গিকতা বোঝানো হয়।
    • এই ওরিয়েন্টেশন মিটিংটি সম্ভাব্য সদস্যদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে। সংঘের তৈরি কৃষকদের ম্যাপিং তালিকা দুবার খতিয়ে দেখার একটি সুযোগ।
    • যেই যোগ্য সদস্যরা তাদের জীবিকার প্রধান উৎস হিসাবে একই পণ্য উৎপাদনে নিযুক্ত, তাদের অনুরোধ করা হচ্ছে পিজি আবেদনপত্র জমা দিয়ে সদস্যতার জন্য আবেদন করার জন্য।
    • বৈঠকয় উপস্থিত সম্ভাব্য পিজি সদস্যদের তাদের নিজ নিজ এস এইচজি-এর অন্যান্য সদস্যদের সাথে যারা আগে পিজিতে যোগদানের জন্য না বলে থাকতে পারে তাদের ওরিয়েন্টেশন বৈঠকে আলোচিত বিষয়গুলি নিয়ে আলোচনা করার জন্য অনুরোধ করা হচ্ছে। 
    • সদস্যদের ওরিয়েন্টেশন ট্রেনিং-এর দুই সপ্তাহ পর অনুষ্ঠিত হওয়া পিজি-র প্রথম মিটিংয়ে ফিরে আসার জন্য অনুরোধ করা হচ্ছে।

    ঙ) পি.জি গঠন - পিজি- র প্রথম বৈঠক (৩০তম দিন)

    • পি.জি-এর প্রথম বৈঠকর তারিখ এবং স্থান উপরে উল্লিখিত হিসাবে পিজি সদস্যদের অবহিত করা হয়েছে।
    • পি.জি সদস্যরা পূরণকৃত আবেদনপত্র জমা দেন।
    • যে সকল স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা এসেছেন তাদের প্রত্যেকের একজন করে প্রতিনিধি পিজি দ্বারা চিহ্নিত পণ্যের উত্পাদক হিসাবে তাদের মুখোমুখি সমস্যাগুলি নিয়ে আলোচনা করেছেন।
    • পি.জি-র নাম স্থির করা হয় এবং গৃহীত পিজির লক্ষ্য, উদ্দেশ্য এবং কার্যক্রমের সাথে স্পষ্টভাবে উল্লেখিত গঠনের রেজোলিউশন করা হয়।
    • প্রথম বৈঠকের অস্থায়ী আলোচ্যসূচি:
    • সদস্যকে স্বাগত জানানো এবং ব্রিফিং
    • অংশগ্রহণকারী এস এইচজির সদস্যদের প্রত্যেকের মুখোমুখি হওয়া প্রধান সমস্যাগুলির ভাগ করে নেওয়া- পিজিতে যোগদানকারী এস এইচজির সদস্যদের সংখ্যা, উৎপাদন, কাঁচা মাল সংগ্রহ এবং ফলন বিপণন ও বিক্রয়ের সমস্যাগুলির সম্মুখীন হওয়া
    • পি.জি-র জন্য একটি নাম চূড়ান্ত করা
    • পি.জি-বৈঠকের নিয়ম, বৈঠক কতদিন অন্তর হবে, সদস্যতার নিয়ম, উপস্থিতিট নিয়ম, জরিমানা এবং প্রস্থান নিয়মের নিয়ম ও প্রবিধান ঠিক করা। পিজির জন্য উপবিধির একটি খসড়া অনুলিপি সংযোজন এ দেওয়া আছে। PG-এর লক্ষ্য, উদ্দেশ্য এবং মূল কার্যক্রম সেট আপ করা।
    • পি.জির জন্য সাধারন পর্ষদ গঠন।
    • বৈঠকপতি, সম্পাদক ও কোষাধ্যক্ষ নামে ৩ জন পদাধিকারীর নির্বাচন। রেজোলিউশন লেখা
    • মিটিংয়ে উপস্থিত সদস্যদের কার্যবিবরণী, উপস্থিতি এবং স্বাক্ষর।
    • পিজির দ্বিতীয় বৈঠক, যা এক সপ্তাহ পর অনুষ্ঠিত হবে তার তারিখ, সময় ও স্থান চূড়ান্তকরণ
    • পিজির অফিসিয়াল সীলমোহরের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া এবং পিজির পরবর্তী বৈঠকের মাধ্যমে এর একটি অনুলিপি প্রস্তুত করা।

    চ) পি.জি-র দ্বিতীয় বৈঠক (৪৫তম দিন)

    • প্রশিক্ষণ, বিপণন এবং কাঁচা মাল সংগ্রহের উপর উপ-কমিটি গঠন।
    •  প্রতিটি কমিটিতে ৩ জন সদস্য থাকবেন।
    • পিজি দ্বারা রক্ষণাবেক্ষণ করা সমস্ত রেকর্ডের বইয়ের কথা জানানো।
    • পরবর্তী ৭ দিনের মধ্যে প্রয়োজনীয় নথি জমা দেওয়ার তারিখ সহ ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া।
    • তিনটি পদাধিকারী এবং গঠিত কমিটির ভূমিকা ও দায়িত্ব নিয়ে আলোচনা (প্রশিক্ষণ, বিপণন এবং সংগ্রহ)।
    • সদস্যপদের চাঁদা জমা দেওয়া এবং এর জন্য যথাযথ রসিদ প্রদান। সদস্যপদের চাঁদার পরিমাণ গভর্নিং বডি দ্বারা ঠিক করতে হবে।

    ছ) পি.জি-র তৃতীয় বৈঠক (৬৫তম দিন)

    • গোষ্ঠীর জন্য একটি বার্ষিক জীবিকা পরিকল্পনা নিয়ে আলোচনা এবং গ্রহণ। এই পরিকল্পনায় প্রি-প্রোডাকশন, প্রোডাকশন এবং পোস্ট প্রোডাকশন কার্যক্রম যেমন বিপণন এবং ব্র্যান্ডিং জড়িত থাকবে।
    • পি.জি-র জন্য বার্ষিক সক্ষমতা বৃদ্ধি/প্রশিক্ষণ ক্যালেন্ডার নিয়ে আলোচনা, প্রস্তুতি এবং গ্রহণ। প্রশিক্ষণ পরিকল্পনার জন্য সম্ভাব্য অভিসারী উদ্যোগের মাধ্যমে ব্লক ও জেলা স্তরে ডাবলুবিএসআরএল এম এবং সরকারের অন্যান্য সংশ্লিষ্ট লাইন বিভাগগুলির বিদ্যমান সংস্থানগুলির উপরও ব্যবহার করতে হবে।

    জ) পি.জি-র চতুর্থ বৈঠক (৭৫তম দিন)

    • পরবর্তী ত্রৈমাসিকে গৃহীত কার্যক্রমের একটি তালিকা চিহ্নিতকরণ। একটি সহজ ব্যবসার পরিকল্পনা প্রস্তুতি
    • ডাবলু.বি.এস.আর.এল.এম এবং/অথবা ব্যাঙ্ক/আর্থিক প্রতিষ্ঠান থেকে বীজ মূলধন সুরক্ষিত করার জন্য অর্থায়নের সুযোগ খোঁজা।
    • বার্ষিক সক্ষমতা বৃদ্ধি/প্রশিক্ষণ ক্যালেন্ডার অনুযায়ী প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা।

    উৎপাদক গোষ্ঠী গঠনকালীন কিছু গুরুত্বপুরন বিবেচ্য বিষয় -

    • পিজি সদস্যদের নির্বাচন করার সময় লক্ষ্য দিতে হবে যাতে প্রত্যেক পরিবার উৎপাদক গোষ্ঠী সদস্য হবার সুযোগ পায়।
    • যদি একটি গ্রামে সদস্য সংখ্যা ২৫-এর কম হয় তাহলে পিজিতে পার্শ্ববর্তী গ্রামের সদস্যদের অন্তর্ভুক্ত করা যেতে পারে।
    • শুধুমাত্র আনন্দধারা এসএইচজির সদস্যরাই পিজির সদস্য হতে পারেন।
    • পিজি সদস্যদের প্রোফাইলে ছোট ও মাঝারি মহিলা কৃষক, বিভিন্ন জাতি, ধর্ম, উপজাতি গোষ্ঠী এবং গ্রামে বসবাসকারী অন্যান্য প্রান্তিক গোষ্ঠীর প্রতিনিধিত্ব থাকতে হবে।
    • গুরুত্বপূর্ণ মতামত সম্পন্ন মানুষ যেমন পঞ্চায়েত সদস্য, গ্রামের প্রতিনিধি বর্গ তথা গ্রামে বসবাসকারী
    • অন্যান্য প্রভাবশালী ব্যক্তিদের বিশ্বাস আদায় করা উচিত।
    • গোষ্ঠীর কার্যাবলী চালানোর সময় একটি স্বচ্ছ ও গণতান্ত্রিক সংস্কৃতি গড়ে তোলা উচিত।
    • মূল ব্যবসায়িক কার্যক্রমের প্রতিটি পর্যায়ে গ্রুপের সদস্যদের সক্ষমতা বৃদ্ধি এবং হ্যান্ডহোল্ডিং সহায়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
    • সরকার এবং অন্যান্য এনজিও দ্বারা প্রদত্ত স্থানীয়ভাবে উপলব্ধ পরিষেবাগুলির সাথে সমন্বয় স্থাপনের মাধ্যমে পিজি (কৃষি, উদ্যানপালন, পশুপালন, হাঁস-মুরগি, এনটিপিএফ) এর মূল প্রাথমিক ক্রিয়াকলাপগুলির উপর সময়োপযোগী এবং ভালভাবে ডিজাইন করা বিষয়ভিত্তিক প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ।

    ৯. প্রথম ১২ মাসের জন্য একটি পিজির কার্যক্রম -

    ক ) পরিকল্পনা পর্যায় (প্রাথমিক ছয় মাস)

    • উৎপাদন চক্র, সক্ষমতা বৃদ্ধির প্রয়োজনীয়তা, শিক্ষণীয় পরিদর্শন, কাঁচা মাল জোগান সংগ্রহের পদ্ধতি এবং বিপণন চ্যানেলগুলির অনুসন্ধান বিবেচনা করে বার্ষিক কার্যকলাপ পরিকল্পনার সমাপ্তি।
    • বিভিন্ন বিপণন চ্যানেল অনুসন্ধানের জন্য কার্যক্রম গ্রহণ। বিক্রির জন্য সম্ভাব্য ব্যবসায়ীদের সাথে সংযোগ গড়ে তোলা ছাড়াও, বিকল্প ব্যবসার চ্যানেলগুলি অনুসন্ধানের পাশাপাশি পাইকারি কেনাকাটার জন্য মধ্যস্বত্বভোগীদের আমন্ত্রণ জানানো, পণ্যের অনলাইন বিক্রয় বা পণ্য বিক্রি, গ্রুপের দ্বারা খুচরা বিক্রয় কেন্দ্র খোলা এবং বিক্রয় প্রচার কার্যক্রম পরিচালনা করা এর মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে। গ্রাহক ভিত্তি বৃদ্ধি। বিপণন উপ-কমিটি এসব কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
    • উত্পাদন, মূল্য সংযোজন এবং বিক্রয়ের বিভিন্ন কার্যক্রমে সদস্যদের সহায়তা করার জন্য পরিষেবা প্রদানকারী নির্বাচন।
    • উদ্যোক্তা মিত্রদের মতো ডেডিকেটেড কমিউনিটি ক্যাডারদের সাজসজ্জা। প্রশিক্ষণ এবং শিক্ষণীয় পরিদর্শনের মাধ্যমে কমিউনিটি ক্যাডারদের সক্ষমতা তৈরির জন্য পিজিকে ডাবলুবিএসএলআর এম এবং বিভিন্ন লাইন বিভাগ থেকে সহায়তা চাইতে হতে পারে।
    • পিজি দ্বারা রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় রেকর্ডের বইগুলির (বিওআর) সাথে পরিচিত হওয়া। রেকর্ডের বই রক্ষণাবেক্ষণ এবং আপডেট করার জন্য একজন পিজিকে একজন হিসাবরক্ষক/রেকর্ড-কিপার নিয়োগ করতে হতে পারে।
    • কমিউনিটি ক্যাডারদের পর্যালোচনা ও পর্যবেক্ষণ এবং তাদের পারিশ্রমিক ছাড়ার জন্য তাদের দ্বারা করা কাজকে প্রত্যয়ন করা।

    খ) কার্যনির্বাহের পর্যায় (৬ মাস থেকে ১ বছর)

    • পি.জি কর্তৃক গৃহীত কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ করা।
    • গভর্নিং বডি এবং কার্যনির্বাহী কমিটির মাসিক এবং অন্যান্য পর্যায়ক্রমিক বৈঠকগুলিকে সুবিন্যস্ত করা। সমালোচনামূলক হস্তক্ষেপের উপর পণ্য নির্দিষ্ট প্রশিক্ষণ পরিচালনা।
    • নিশ্চিত করা যে বিপণন কার্যক্রম বিপণন পরিকল্পনা অনুযায়ী ঘটছে।
    • স্থানীয় পর্যায়ে হলেও পণ্যের বিপণন ও বিক্রয় কার্যক্রম শুরু করা।
    • মাসিক কর্মপরিকল্পনা গ্রহণে উপ-কমিটির নির্দেশনা।
    • রেকর্ডের বইগুলির সঠিকভাবে বজায় রাখা।
    • গ্রুপের বার্ষিক অডিট পরিচালনা এবং অডিট রিপোর্ট প্রস্তুত করা।
    • কমিউনিটি ক্যাডার যেমন উদ্যোগ মিত্রদের বার্ষিক কর্মক্ষমতা পর্যালোচনা পরিচালনা করা।

    ১০. একটি উৎপাদক গোষ্ঠীর সাংগঠনিক কাঠামো -

    ক) সদস্যতার নিয়মাবলী -

    • আনন্দধারার অধীনে একটি স্বনির্ভর গোষ্ঠীর (এসএইচজি) সদস্য হতে হবে।
    • ১৮ বছর বা তার বেশি বয়স হতে হবে।
    • প্রাথমিক পণ্য উৎপাদনকারী হতে হবে বা প্রাথমিক উৎপাদন কার্যক্রমে নিযুক্ত হতে হবে। এর মধ্যে রয়েছে কৃষি, উদ্যান, মৎস্য, পশুসম্পদ, বয়ন, কারুশিল্প বা কাঠবিহীন বনজ পণ্য (এন.টি.এফ.পি) সম্পর্কিত পণ্য উৎপাদন।
    • প্রতি বাড়ি পরিবারে শুধুমাত্র একজন সদস্য একটি উৎপাদক গোষ্ঠীতে সদস্যতার জন্য যোগ্য।
    • একই গ্রাম বা পার্শ্ববর্তী গ্রামের অন্তর্গত।
    • পি.জি-র নিয়ম ও প্রবিধান মেনে চলতে হবে।
    • সদস্যতার চাঁদা এবং গোষ্ঠীর দ্বারা নির্ধারিত অন্য কোন অবদানের জন্য প্রস্তুত থাকতে হবে।

    খ) সদস্যতার চাঁদা -

    উৎপাদক গোষ্ঠীর সদস্যপদ/রেজিস্ট্রেশন ফি-এর জন্য পিজির প্রতিটি ইচ্ছুক সদস্যকে একটি টোকেন আর্থিক অবদান রাখতে হবে। এই সদস্যতার চাঁদার পরিমাণ সর্বসম্মতিক্রমে পিজি দ্বারা নির্ধারিত হবে। এই আমানত গোষ্ঠীর প্রাথমিক খরচ মেটাতে সাহায্য করবে যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, পিজির জন্য একটি নিজস্ব সিলমোহর তৈরি করা এবং রেকর্ড বজায় রাখার জন্য খাতাপত্র কেনা।

    গ) একটি পিজির কার্যবাহি কাঠামো -

    একটি উৎপাদক গোষ্ঠী হল মহিলা কৃষকদের নিয়ে তৈরি একটি অনানুষ্ঠানিক গোষ্ঠী যেটিতে যোগদানের দ্বারা তারা তাদের উৎপাদিত দ্রব্যে মূল্য সংযোজন করে আরও অধিক লাভবান হতে পারবে। সাধারণভাবে বলতে গেলে, একটি পিজির একটি খুব সাধারণ সাংগঠনিক কাঠামো রয়েছে। এটি সাধারণত একটি সাধারণ সংস্থা, একটি নির্বাহী কমিটি এবং কয়েকটি বিষয়ভিত্তিক উপ-কমিটি গঠন করে। যাইহোক, একটি পিজির প্রকৃত গঠন তার ব্যবসার প্রকৃতি এবং জটিলতার উপর নির্ভর করে। কার্যনির্বাহী কমিটির সদস্যরা বিভিন্ন এসএইচজি-র প্রতিনিধিত্ব করে পিজিতে যোগদান করেছে। এটি সমস্ত স্বনির্ভর গোষ্ঠী থেকে প্রাথমিক উৎপাদক মহিলাদের প্রতিনিধিত্ব নিশ্চিত করো স্থানীয় গ্রাম সংস্থার (ভিও) এবং পিজির মধ্যে ধারনা বিনিময় এবং কার্যকর যোগাযোগের সুবিধার্থে কার্যনির্বাহী কমিটিতে ভিও সদস্য মহিলা কৃষকদের থাকার পরামর্শ দেওয়া হয়।

    ঘ) সাধারন পর্ষদ (জিবি) -

    সাধারণ পর্ষদ একটি পিজির সমস্ত সদস্য নিয়ে গঠিত। জিবি হল পিজির প্রধান সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা। এই মিটিংয়ের জন্য প্রয়োজনীয় নুন্যতম সদস্যা সংখ্যা থাকা প্রয়োজন জিবি সদস্যদের ৭৫% উপস্থিতির সাথে প্রতি মাসে একবার জিবির বৈঠক হওয়ার কথা।

    ঙ) সাধারণ পর্ষদের ভূমিকা ও দায়িত্ব -

    • উৎপাদক গোষ্ঠীর জন্য বার্ষিক পরিকল্পনা চূড়ান্ত করা।
    • উৎপাদক গোষ্ঠীর একীভূতকরণ এবং ভেঙে যাওয়া সহ মূল নীতিগত সিদ্ধান্ত গ্রহণ।
    • ব্যবসার নিয়মের অনুমোদন।
    • ব্যবসায়িক পরিকল্পনার অনুমোদন এবং প্রোগ্রাম বাস্তবায়ন অবস্থা পর্যালোচনা।
    • বাজেট অনুমোদন এবং অফিস কর্তাদের আর্থিক ক্ষমতা অর্পণ।
    • নিরীক্ষিত বার্ষিক আর্থিক বিবরণীর অনুমোদন।

    চ) কর্মকর্তারা -

    পিজির প্রথম বৈঠকয় বৈঠকপতি, সম্পাদক ও কোষাধ্যক্ষ নামে তিনজন পদাধিকারী পিজি সদস্যরা নির্বাচিত হন। পদাধিকারীরা এক বছরের জন্য সাধারণ সংস্থা দ্বারা নির্বাচিত হয় এবং পরিচালক বর্গর অনুমোদন সাপেক্ষে

    সর্বোচ্চ ৩ বছরের জন্য বহাল রাখা যেতে পারে। পদাধিকারী নির্বাচনের সময় সদস্যদের মধ্যে ঘূর্ণায়মান নেতৃত্বকে উৎসাহিত করতে হবে।

    ছ) বৈঠকপতির ভূমিকা ও দায়িত্ব -

    • বৈঠকয় বৈঠকপতিত্ব করা এবং সমস্ত সদস্যকে জড়িত করে আলোচনার সুবিধা দেওয়া।
    • গোষ্ঠীকে সিদ্ধান্তে পৌঁছাতে সাহায্য করা।
    • দলগত সিদ্ধান্ত বাস্তবায়নের তদারকি করা।
    • বিভিন্ন ফোরা, বহিরাগত মিটিং এবং আলোচনা সভায় গোষ্ঠীর প্রতিনিধিত্ব করা।
    • বিরোধ নিষ্পত্তিতে গোষ্ঠীকে সমর্থন করা।
    • মূল অংশীদারদের সাথে কার্যকরী এবং কৌশলগত সংযোগ স্থাপনের সুবিধা এবং প্রতিষ্ঠা করা।

    ঝ) সচিবের ভূমিকা ও দায়িত্ব -

    • উৎপাদক গোষ্ঠীর চিঠিপত্র এবং যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য বজায় রাখা।
    • মিটিংয়ের কার্যবিবরণী রাখা।
    • বৈঠকপতির সাথে পরামর্শ করে বৈঠক ঠিক করা।
    • বৈঠকের কর্মসূচি ঠিক করা।
    • মিটিং এবং গোষ্ঠীর কার্যক্রমে সদস্যদের উপস্থিতি ও অংশগ্রহণ নিশ্চিত করা।
    • গোষ্ঠী কর্তৃক গৃহীত সিদ্ধান্তগুলি কার্যকর করা।
    • পিজি কর্তৃক গৃহীত কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে সদস্যদের জানানো।
    • সরকারী ও বেসরকারী সংস্থাগুলির সাথে সমন্বয় এবং সংযোগ সহজতর করা।
    • গোষ্ঠীর রিপোর্টিং প্রয়োজনীয়তাগুলির নেতৃত্ব দেওয়া।

    ঞ) কোষাধ্যক্ষের ভূমিকা ও দায়িত্ব -

    • গোষ্ঠীর নগদ ও ব্যাঙ্ক ব্যালেন্সের রক্ষকতার ভূমিকা পালন করা।
    • গোষ্ঠী দ্বারা প্রাপ্ত সমস্ত তহবিলের প্রয়োজনীয় সুরক্ষা এবং হিসাবপত্র নিশ্চিত করা।
    • প্রাপ্ত তহবিলের জন্য রসিদ প্রদান। 
    • আপ টু ডেট রেকর্ড রাখার ব্যবস্থা করা। 
    • গোষ্ঠীর সদস্যদের সময়ে সময়ে গ্রুপের আর্থিক চিত্র সম্পর্কে অবহিত করা। 
    • প্রতিটি অর্থবছরের শেষে হিসাব চূড়ান্ত করা এবং সময়মতো আর্থিক রেকর্ডের বার্ষিক নিরীক্ষা সহজতর করা।

    ১২. ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা -

    • তহবিলের টাকা পাওয়ার আগে, একজন পিজির অবশ্যই একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। একটি উৎপাদক গোষ্ঠীর জন্য অ্যাকাউন্ট পিজির নামে খোলা হবে। অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় নথিগুলি হল -
    • অ্যাকাউন্ট খোলার জন্য উৎপাদক গোষ্ঠীর কার্যনির্বাহী কমিটির রেজোলিউশন।
    • উৎপাদক গোষ্ঠীর বিধি।
    • স্বাক্ষরকারীদের স্বাক্ষর সহ ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ফর্ম।
    • কর্মকর্তাদের কেওয়াইসি (আপনার গ্রাহককে জানুন)।
    • অফিসের ঠিকানা-
    • পদাধিকারীদের ছবি।
    • উৎপাদক গোষ্ঠীর সদস্যদের নাম ও ঠিকানার তালিকা।

    ক) চেক স্বাক্ষরকারী কর্তৃপক্ষ -

    সভাপতি বাধ্যতামূলক চেক স্বাক্ষরকারী হবেন এবং সচিব এবং কোষাধ্যক্ষের মধ্যে যেকোনো একজন স্বাক্ষরকারী হবেন। চেক বই কোষাধ্যক্ষের হেফাজতে থাকবে।

    ১৩. উৎপাদক গোষ্ঠীর আর্থিক চাহিদা -

    ক) কেন একটি পি.জি-র জন্য তহবিল প্রয়োজন ?

    • প্রারম্ভিক মূলধন (বীজ অর্থ), নগদ প্রবাহ এবং সম্প্রসারণের ব্যবস্থা করার জন্য।
    • পণ্য, পরিষেবা এবং ব্যবসায়িক ক্রিয়াকলাপের মান উন্নয়নের জন্য।
    • ব্যবসার জন্য কার্যকরী মূলধনের ব্যবস্থা করার জন্য।
    • উৎপাদন, প্যাকেজিং, স্টোরেজ এবং বিতরণের মতো ব্যবসায়িক কার্যক্রমের প্রযুক্তিগত মান বাড়ানোর জন্য।
    • ব্যবসার শুরুর দিনগুলিতে যখন সাধারণত কম রাজস্ব পাওয়া যায় তখন প্রতিদিনের বেতন, বিল, বীমা পূরণের জন্য।

    খ) প্রয়োজনীয় তহবিলের প্রকার -

    কার্যকরী মূলধন তহবিল: প্রতিদিনের ব্যবসায়িক ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয় তহবিল যেমন কাঁচামাল কেনা, মূল্য সংযোজন, স্টোরেজ, প্রক্রিয়াকরণ, পরিবহন, বীমা এবং অন্যান্য প্রশাসনিক খরচ।

    স্থায়ী মূলধন তহবিল স্থায়ী সম্পদ এবং পরিকাঠামো যেমন একত্রীকরণ কেন্দ্র, ওজন মেশিন, স্টোরেজ সুবিধা, গ্রেডার, বাছাই ইত্যাদি কেনার জন্য প্রয়োজনীয় তহবিল। স্থায়ী সম্পদে বিনিয়োগ করা অর্থ একটি ব্যবসায়িক সত্তাকে একটি নির্দিষ্ট উৎপাদনের সময়ের বাইরে দীর্ঘ সময়ের জন্য সুবিধা দেয়।

    ১৪) পিজির জন্য অর্থায়নের উৎস -

    • একটি পি.জি-র নিজেকে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসাবে প্রতিষ্ঠিত করার উদ্দেশ্যে এবং কার্যকর ব্যবসায়িক কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে আর্থিক সহায়তার প্রয়োজন হবে। তহবিল পাওয়ার জন্য পিজির নিম্নলিখিত উৎস থাকতে পারে।
    • সংঘ: একজন পি.জি তার আর্থিক চাহিদা এবং সহায়তার জন্য সংশ্লিষ্ট সংঘের সাথে যোগাযোগ করতে পারেন। সংঘ এই বিষয়ে পিজিকে প্রয়োজনীয় নির্দেশ দেবে।
    • আর্থিক প্রতিষ্ঠান: ব্যবসায়িক কার্যক্রমের জন্য বিনিয়োগের ব্যবস্থা করার উদ্দেশ্যে, একটি পিজি ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক ছাড়া অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান থেকে তহবিলের সুযোগগুলিও দেখতে পারেন।
    • নিজস্ব সঞ্চয়: একটি পি.জি-র নিজের সঞ্চয় থেকে খরচ এবং বিনিয়োগের প্রয়োজনীয় অর্থ নিতে পারে। সদস্যতার চাঁদা বা অন্যান্য সাময়িক সদস্যতার আকারে পিজির সদস্যদের দ্বারা করা অবদান থেকে নিজস্ব সঞ্চয় হতে পারে। বিতরণযোগ্য লাভের নির্দিষ্ট শতাংশ থেকেও তৈরি করা যেতে পারে যা পিজি তাদের ব্যবসায়িক কার্যকলাপে পুনঃবিনিয়োগ হিসাবে ধরে রাখতে পারে।

    ১৫. তহবিলের অর্থ পাওয়ার জন্য মানদণ্ড -

    • ডাবলু.বি.এস.আর.এল.এম বা অন্যান্য সম্ভাব্য তহবিলকারীদের কাছ থেকে আর্থিক সহায়তা চাওয়ার জন্য একটি উৎপাদক গোষ্ঠীর জন্য নিম্নলিখিত যোগ্যতার মানদণ্ড হবে।
    • পি.জি-র উপ-বিধি অনুযায়ী পদাধিকারীদের নির্বাচন।
    • বিষয়ভিত্তিক উপ-কমিটি গঠন।
    • ঋণ আবেদনের তিন মাসে উৎপাদক গোষ্ঠীর সদস্যদের ক্রমবর্ধমান উপস্থিতি ৭৫% এর কম নয়।
    • ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা
    • হিসাবের বই সহ রেকর্ড নথির যথাযথভাবে বজায় রাখা।
    • যে ব্যবসায়িক কার্যকলাপের জন্য তহবিল চাওয়া হয়েছে সে বিষয়ে পিজি সদস্যদের প্রাথমিক প্রশিক্ষণের সমাপ্তি।
    • পি.জি-র দ্বারা একটি বার্ষিক জীবিকা পরিকল্পনা প্রণয়ন।
    • নিয়মিত সভা আহ্বান করা। এই সভাগুলির মধ্যে গভর্নিং বডির পাশাপাশি কার্যনির্বাহী কমিটির সভা অন্তর্ভুক্ত রয়েছে।
    • যে কার্যকলাপের জন্য তহবিল অনুরোধ করা হয়েছে তার জন্য একটি কার্যকর ব্যবসায়িক পরিকল্পনা তৈরি
    • করা।
    • বাধ্যতামূলক সাময়িকপত্রের প্রস্তুতি
    • ত্রৈমাসিক এবং বার্ষিক অগ্রগতি প্রতিবেদনের মতো বাধ্যতামূলক সাময়িক প্রতিবেদন তৈরি করা।

    ১৬. রেকর্ডের নথি

    একটি পিজিকে তার অ-আর্থিক এবং আর্থিক ক্রিয়াকলাপের জন্য নিম্নলিখিত রেকর্ডের নথিগুলি বজায় রাখার জন্য প্রয়োজন:

    ক) অ-আর্থিক -

    • সদস্যপদ রেজিস্টার
    • জেনারেল বডি বৈঠকের কার্যবিবরণী খাতা
    • কার্যনির্বাহী কমিটির বৈঠকের কার্যবিবরণী বই
    • প্রশিক্ষণ রেজিস্টার
    • দর্শনার্থীদের রেজিস্টার

    খ) আর্থিক -

    • ক্যাশ বুক
    • সাধারণ লেজার
    • চেক বুক রেজিস্টার
    • স্টক রেজিস্টার
    • অ্যাসেট রেজিস্টার
    • যন্ত্রপাতি ভাড়ার রেজিস্টার
    • বিক্রয় এবং ক্রয় রেজিস্টার
    • ব্যাঙ্ক পাস বই
    • চেক বই
    • পেমেন্ট রেজিস্টার
    • উৎপাদন রেজিস্টার
    • ডিমান্ড অ্যান্ড অর্ডার রেজিস্টার
    • ঋণ রেজিস্টার

    ১৭. প্রতিবেদনের প্রয়োজনীয়তা

    একটি পিজির জন্য নীচে উল্লিখিত সময়রেখা অনুযায়ী নিম্নলিখিত পর্যায়ক্রমিক প্রতিবেদনগুলি তৈরি এবং জমা দেওয়া প্রয়োজন -

    ক) যে কোনো প্রকল্প শুরুর আগে বি.এম.এম.ইউ এবং ডি.এম.এম.ইউ.তে ব্যবসায়িক পরিকল্পনা করে জমা দিতে হয়। 

    খ) ভিও, সংঘ, বি.এম.এম.ইউ এবং ডি.এম.এম.ইউ-তে প্রশিক্ষণের ত্রৈমাসিক ক্যালেন্ডার জমা দিতে হয়। 

    গ) রে জমা দিতে হয়। 

    খ) ভিও, সংঘ, বি.এম.এম.ইউ এবং ডি.এম.এম.ইউ-তে ত্রৈমাসিক অগ্রগতি

    প্রতিবেদন জমা করতে হয়। 

    ঘ) বার্ষিক অগ্রগতির প্রতিবেদন বি.এম.এম.ইউ এবং ডি.এম.এম.ইউ-তে জমা করতে হয়। 

    ১৮. পিজির জন্য মূল্যায়ন পরিকাঠামো

    উৎপাদক গোষ্ঠীর অবস্থা মূল্যায়নের জন্য একটি সরঞ্জাম অত্যন্ত গুরুত্বপূর্ণ যা সংশ্লিষ্ট সংঘ, বিএমএমইউ এবং ডিএমএমইউ দ্বারা উৎপাদক গোষ্ঠীর অগ্রগতি নিরীক্ষণ সাহায্য করবে। এই রেটিংটি পিজির সম্ভাব্য বিনিয়োগকারী/অর্থদাতাদের জন্যও প্রাসঙ্গিক। যে পরামিতিগুলির ভিত্তিতে পিজিগুলিকে রেট দেওয়া হবে তার মধ্যে রয়েছে সাংগঠনিক স্বচ্ছতা, ব্যবসায়িক লেনদেনের পরিমাণ এবং টার্নওভার, সদস্য সংখ্যা, সভার পুনরাবৃত্তির হার, ইনভেন্টরি ম্যানেজমেন্ট, আর্থিক ব্যবস্থাপনার সিস্টেম, সামগ্রিক ব্যবসায়িক প্রক্রিয়া, স্ব-নির্ভরতার ক্ষমতা, বাণিজ্যিক কার্যকারিতা অনুযায়ী ব্যবসায়িক পরিকল্পনা ইত্যাদি। নীচে গোষ্ঠীগুলির কাজের অগ্রগতির উপর মোট ১০০ নম্বর এর উপর উল্লেখ করা হয়েছে -

    ক) সংহতির অনুভূতি -৪ 

    খ) উপবিধি অনুযায়ী নির্বাচিত জন পদাধিকারী, কার্যনির্বাহী কমিটি এবং বিষয়ভিত্তিক কমিটি -৬ 

    গ) নিয়মিত বৈঠক আহ্বান করা (গত তিন মাসে কোন বৈধ কারণ ছাড়া ব্যর্থ হয়নি) - ৮ 

    ঘ) বৈঠকে উপস্থিতি (গত ছয় মাসে মোট উপস্থিতি ৭৫% এর কম নয়) - ৮ 

    ঙ) আর্থিক লেনদেনের স্বচ্ছতা এবং তার রেকর্ড - ৮ 

    চ) আর্থিক লেনদেন সম্পর্কে সদস্যদের সচেতনতা - ৮ 

    ছ) পদাধিকারী নির্বাচনে ঘূর্ণায়মান নেতৃত্ব ব্যবস্থা প্রবাহিত হয় -৮ 

    জ) পি.জি ঋণ পরিশোধে কতবার খেলাপি হয়েছে (গত তিন বছরে) - ১০ 

    ঝ) রেকর্ড নথির আপ টু ডেট রক্ষণাবেক্ষণ -৮  

    ঞ) আজ পর্যন্ত গোষ্ঠীর ব্যাংক লিঙ্কেজ - ৬ 

    ট) গোষ্ঠীর উৎপাদন এবং অন্যান্য সম্পদের গুণমান - ৬  

     ঠ) গোষ্ঠীর বস্তুগত সম্পদের ব্যবহার - ৪ 

    ড)গ্রুপ সদস্যদের এলাকাভিত্তিক জ্ঞান - ৮  

    ঢ)গ্রুপ সদস্যদের প্রশিক্ষণ এবং সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ - ৮ 

    তিনটি বিভাগে বিভক্ত করে গ্রূপ গুলির অগ্রতির মূল্যায়ন করা হয় 

    • বিভাগ - ক 

    ৭০ নম্বরের বেশী ভালো থেকে মোটামুটি ভালো গোষ্ঠী: ঋণ যোগ্য হতে পারে

    •  বিভাগ - খ 

    ৫০-৭০ নম্বরের মধ্যে খুব খারাপ থেকে মোটামুটি গোষ্ঠী; হ্যান্ডহোল্ডিং প্রয়োজন 

    • বিভাগ - গ 

    ৫০ নম্বরের কম অত্যন্ত খারাপ গোষ্ঠী; নিবিরভাবে ক্ষমতা বাড়ানো প্রয়োজন। 

     ১৯. কোন কোন পণ্যের উপর পিজি গঠন করা যাবে -

    পি জি গঠনের জন্যে সরকার নির্দিষ্ট কিছু বিষয়ের উপর বিশেষ নজর দিয়েছেন - এবং একটি গ্রূপ শুধু মাত্র একটি একটি বিষয়ের উপর পি জি গঠন করতে পারবে। 

    দুটি ভাগে বিভক্ত - কৃষি ও অ-কৃষিজ  পণ্য-

    কৃষিজ পণ্য -

    ভুট্টা ,গম ,ধান ,মাশরুম ,সর্ষে , হলুদ ,পাট বিভিন্ন সবজি ,ফুল ,ফল ,ছাগল ,হাঁস, মুরগি ,দুধের গরু ,জৈব পণ্য , সার ,ইত্যাদি নির্দিষ্ট একটি বিষয়ের উপর পি জি তৈরী করতে হবে। 

    অ-কৃষিজ  পণ্য -

    বিভিন্ন হস্ত শিল্প বাঁশের কাজ , পাট এর কাজ , শালপাতার কাজ ইত্যাদি। 

    ২০.ব্যবসায়িক পরিকল্পনা তৈরী -

    যে উৎপাদক গোষ্ঠী  যে নির্দিষ্ট উৎপাদিত ফসল , ফুল ফল ,মাছ ,প্রাণী যে কোনো একটি বিষয়ের উপর কাজ করবে  সেই পণ্য গুলি একত্রিত হয়ে কিভাবে বিক্রয় করবে সেটি নিয়ে পরিকল্পনা করা - যেমন কোথায় সেই পণ্যের বাজার ভালো আছে তা খুঁজে বের করা এবং সেই বাজারে সকলের পণ্য একত্রিত করে বিক্রয় করা। 

    আর একটি হল উৎপাদিত পণ্য গুলিকে প্রক্রিয়াকরণের মাধ্যমে যেমন দুধ প্যাকেটিং করে বিক্রয় করা , সর্ষে তেল তৈরী করে প্যাকেট করে বিক্রয় করা , মাশরুম আচার ,পাউডার তৈরী করে বিক্রয় ইত্যাদি। এর জন্যে অনলাইন বাজার গুলিতে অংশগ্রহণ করলে ভালো যেমন ফ্লিপকার্ট  ,এমাজন ইত্যাদি। 

    এই ধরণের ব্যবসা স্থাপনের জন্যে সরকারি এবং ব্যাংক এর সহায়তার প্রয়োজন হয়।  তাই একটি সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ আবশ্যক। কি ব্যবসা করবেন , কোথায় করবেন ,কি মেশিন এর প্রয়োজন হবে ,দাম কত ,মোট কতটাকা খরচ হবে এবং খরচ করা টাকা কতদিনে উঠে গিয়ে লাভ শুরু হবে। সব কিছু  দিয়ে একটি পরিকল্পনা করে পূর্বে উল্লেখিত দপ্তর গুলিতে জমা করতে হবে এবং কি প্রশিক্ষণের প্রয়োজন আছে সেটাও জানাতে হয়। 

    প্রক্রিয়াকরণ পরিকল্পনার পূর্বে গ্রূপ গুলিকে তাদের উৎপাদিত পণ্য গুলি কাঁচা বিক্রি করে তাদের একত্রীকরণ কে মজবুত করা দরকার এবং এর মাঝে প্রক্রিয়াকরণ নিয়ে নির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করলে গ্রূপ গুলি দ্রুত কার্যশীল হয়ে ওঠে। 

     তথ্য সহযোগে - ডাব্লিউ.বি.এস.আর.এল.এম পশ্চিমবঙ্গ। 


    একটি মন্তব্য পোস্ট করুন

    0মন্তব্যসমূহ

    একটি মন্তব্য পোস্ট করুন (0)