কাচা মাশরুম প্যাকেজিং , সংরক্ষণ বা স্টোরেজ পদ্ধতি-

Didibhai Agrofarm
0
কাচা মাশরুম প্যাকেজিং , সংরক্ষণ বা স্টোরেজ  পদ্ধতি

মাশরুম একটি পুষ্টিকর খাদ্যে পরিণত হয়েছে এবং দিন কে দিন এর চাহিদা বেড়ে চলেছে। সেই সাথে মাশরুম এর চাষ ও বৃদ্ধি পাচ্ছে।  মাশরুম প্রক্রিয়া করুন করে বা শুকিয়ে বিভিন্ন খাদ্য দ্রব্য তৈরী হচ্ছে। সবজির কোল্ড স্টোরেজে থাকলেও মাশরুম এ  সেই সুবিধা সরাসরি প্রজেজ্য হয়না এবং সকলের পক্ষে সেটি সম্ভব নয়।  অনেকে মাশরুম ব্যবসা শুরু করেন কিন্তু সঠিক বাজার না থাকলেও স্টোরেজ সিস্টেম না থাকার কারণে সেগুলি নষ্ট হয়ে যাওয়ার উচ্চ আদ্রতা , দ্রুত বাদামি ও উচ্চ শোষণ প্রক্রিয়াকরণ থাকার কারণে এগুলি দ্রুত নষ্ট হয়ে যায় এবং স্বাভাবিক তাপমাত্রায় ২৪ ঘন্টার বেশি রাখা যায়না ফলে  কম দামে বিক্রি করতে হয় যার ফলে অনেক আশা নিয়ে মাশরুম চাষ শুরু করলেও ৯০% চাষী মাশরুম চাষ থেকে সরে আসেন। এর ফলে কৃষকদের অনেকে লসের সম্মুখীন হয়। এই পরিপ্রেক্ষিতে ড. যশবন্ত সিং পারমার ইউনিভার্সিটি অফ হর্টিকালচার এন্ড ফরেষ্ট্রীর গবেষকেরা স্টোরেজ রাখার জন্যে পদ্ধতি উদ্ভাবন করেছেন যার ফলে মাশরুম কাটার ৭ দিন পর পর্যন্ত স্টোরেজ করে রাখা যায় যা জনমানসে বেশ উদ্দীপনা তৈরী করেছে। 

আরও দেখুন -মিল্কি মাশরুম চাষ পদ্ধতি ? মিল্কি মাশরুম থেকে উৎপাদিত পণ্য কি ? মিল্কি মাশরুম এর প্রোটিন গুনাগুন্ এবং উপকারিতা ? মিল্কি মাশরুম উৎপাদন এ লাভের পরিমান কি?

কাচা মাশরুম প্যাকেজিং , সংরক্ষণ বা স্টোরেজ  পদ্ধতি  –

মাশরুম উৎপাদন এর পর বাজারমূল্য  ভালো নয় বা বিক্রয় করা না গেলে সেগুলি যেন না নষ্ট হয়ে যায় তার জন্যে কাঁচা মাশরুমগুলির গুনাগুন ও সতেজতা বজায় রাখার জন্যে মাশরুমগুলিকে কিছু প্রাক চিকিৎসার প্রয়জন হয় এর পর প্যাকেজিং হয় যা বিজ্ঞানীরা তাদের গবেষণায় বলেছেন। স্টোরেজ ক্ষমতা বৃদ্ধি করলে তার গুনাগুন বৃদ্ধির সাথে সাথে কৃষকের অর্থনৈতিক শ্রীবৃদ্ধি ঘটে কারণ সঠিক দামে  বিক্রি করা যায়।  কম দামে বিক্রয় করতে কেউ বাধ্য করতে পারবেনা। এই পদ্ধতিগুলি মাশরুম উৎপাদকরা সংগঠিত হয়ে সংগঠন বা কোম্পানি স্থাপন করলে বেশি লাভবান হতে পারে। 

মাশরুম প্রিট্রিটমেন্ট এর জন্যে সিলিন্ডার থেকে মাশরুম সংগ্রহ করার পর কাঁচা মাশরুম গুলিকে  সাধারণ জলে ধুয়ে নিয়ে সেগুলিকে ধাপে উল্লেখ করা হল 

১।  এক লিটার জলে 1 ছোট  চামচ পটাসিয়াম মেটবিসালফাইট(0.5%) মিশিয়ে নিতে হবে ।  

২। এর পর তার সাথে  এক ছোট চামচ সোডিয়াম ক্লোরাইড(0.5%) মিশাতে হবে। 

৩। এর পর এর সাথে 1 ছোট চামচ ক্যালসিয়াম ক্লোরাইড (0.5%) মিশিয়ে নিন এবং  দু মিনিটের জন্যে ভিজিয়ে রাখুন | 

৪। এর পর শোধন  করা মাশরুম গুলি 200 গ্রাম ধারণ ক্ষমতা সম্পূর্ণ ১২ গ্রাম আদ্রতা শোষণ কারি উচ্চ ঘনত্বের পলিপ্রোপিলিন  পলিথিনে   ( বেন্টনাইট 0.55 গ্রাম বা আধা চিমটি+ সরবিটল 0.5 গ্রাম বা আধা চিমটি + ক্যালসিয়াম ক্লোরাইড 0.20 গ্রাম বা আধা চিমটি দিয়ে  প্যাকেজিং করা  হয় | 

৫। এই চিকিৎসার পর মাশরুম গুলিকে 3 দিনের জন্যে সংরক্ষন করতে হলে  স্বাভাবিক তাপমাত্রায় (22°C±2 ) রাখতে হবে 

৬।  7 দিন পর্যন্ত  সংরক্ষণ করতে হলে (4°C±2 ) ঠান্ডা তাপমাত্রায় রাখতে হবে।   

যে যার যতদিন স্ট্রোরেজ রাখবে সেই অনুযায়ী তাপমাত্রা ব্যবহার করতে হবে। 

খরচ হবে

এটি গবেষকরা তাদের  গবেষণা ল্যাবরেটরিতে আদ্রতা শোষণকারী  200 গ্রাম পলিপ্রোপিলিন পলিথিন সহ উপরোক্ত কেমিক্যাল দিয়ে  মাশরুম প্রাক চিকিৎসা বাবদ  স্টোরেজ খরচ  আনুমানিক ১০-12  টাকা ধরেছেন কিন্তু এই এই পদ্ধতি  জেনে নিয়ে চাষীরা এক সাথে অনেক করলে এই খরচ আরও কম হবে এবং লাভ বেশি হবে। 
তথ্য প্রযুক্তি -ড. যশবন্ত সিং পারমার ইউনিভার্সিটি অফ হর্টিকালচার এন্ড ফরেষ্ট্রী , নাউনি , সোলানে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ। 
আরও দেখুন 


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)