মাছ চাষে পি এইচ (PH ) এর গুরুত্ব। জলে Ph এর গুরুত্ব ও ব্যবহার -

Didibhai Agrofarm
4
মাছ চাষে পি এইচ (PH ) এর গুরুত্ব। জলে Ph এর গুরুত্ব ও ব্যবহার -

জলের পি এইচ (pH) কি ? জল একটি মৃদু তড়িৎ বিশ্লেষ্য পদার্থ। এই কারণে এর কিছু অংশ বিয়ােজিত হয়ে হাইডােজেন আয়ন (H+) ও হাইডকসিল আয়ন (OH) তৈরী করে। জলের হাইড্রোজেন আয়ন ও হাইড্রকসিল আয়নের গাঢ়ত্বকে পি এইচ (pH) দ্বারা প্রকাশ করা হয়। এই পি এইচ (pH) ক্ৰম থেকে বােঝা যায় জল অমু না ক্ষারীয়। যে জলে হাইডােজেন আয়নের (H') পরিমাণ হাইড্রসিল আয়নের (OH) পরিমাণ থেকে বেশী সেই জল অৰ্মীয় এবং যে জলে হাইড্রকসিল আয়নের (OH) পরিমাণ হাইড্রোজেন আয়নের (H') থেকে বেশী সেই জল ক্ষারীয় বলে চিহ্নিত হয়। জলের পি এইচ মাত্রা ০-১৪ পর্যন্ত বিস্তৃত। বিশুদ্ধ জল প্রশম এর পি এইচ মান ৭ অর্থাৎ এই জলে হাইড্রজেন আয়ন ও হাইড্রকসিল আয়নের ঘনত্ব সমান সমান। জলের পি এইচ মান ৭ এর নীচে হলে ঐ জল আম্লিক হয় আবার জলের পি। এইচ মান ৭ এর বেশী হলে ঐ জল ক্ষারীয় হয়।।

১। মাছ চাষের জন্য জলের পিএইচ মান  কত দরকার-

সামান্য ক্ষারযুক্ত জলে মাছ চাষ ভালাে হয়। অতিরিক্ত ক্ষার বা অতিরিক্ত আম্রিক জলে চাষ ভালাে। হয় না। জলে পি এইচ এর মান ১১র উপর হলে মাছ মারা যেতে পারে আবার পি এইচ এর মান ৪ এর কম। হলে মাছের খাদ্যগ্রহণ প্রবণতা নষ্ট হয় ও বৃদ্ধি ব্যহত হয়। ফলে মাছ সহজে বিভিন্ন প্রকার ক্ষতিকারক জীবাণু দ্বারা আক্রান্ত হয় ও রােগগ্রস্থ হয়। মাছ চাষের জন্য অনুকুল পি এইচের মাত্রা ৭.৫-৮.৫।

২।জলের পিএইচের (pH) সঙ্গেজলে দ্রবীভূত কার্বন ডাইঅক্সাইডের সম্পর্ক-

 জলের পি এইচের মাত্রা জলের কার্বন ডাইঅক্সাইডের ঘনত্বের উপর নির্ভর করে। জলে মুক্ত। কার্বন ডাইঅক্সাইডের মাত্রা বাড়লে পি এইচের মান কমে এবংমুক্ত কার্বন ডাইঅক্সাইডের মাত্রা কমলে পি এইচের মান বাড়ে। দিনের বেলা ফাইটোপ্লাঙ্কটন বা সবুজ উদ্ভিদকণা ও জলজ উদ্ভিদের সালােক সংশ্লেষের ফলে জলে কার্বন ডাইঅক্সাইড কমে যায়। এর ফলে দুপুরে জলের পি এইচ বাড়ে। রাত্রিবেলা সালােকসংশ্লেষ হয় না উপরন্তু জলজ প্রাণী ও উদ্ভিদের শ্বাসকার্যের ফলে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ বাড়ে, ফলে ভােরবেলা জলের পি এইচ সব থেকে কম হয়। এই জন্য পুকুরে অত্যাধিক সবুজ উদ্ভিদকণা। জন্মালে দুপুর বা বিকেলের দিকে জলের পি এইচ মাত্রা অস্বাভাবিক ভাবে বাড়ে। 

 ৩। জলের পিএইচের সঙ্গেজলের মােট অ্যালকালিনিটির সম্পর্ক -

পুকুরের মােট অ্যালকালিনিটির মাত্রার উপর দিনের বেলা জলের পি এইচের ওঠানামা নির্ভর করে। জলে যদি অ্যালকালিনিটির পরিমাণ খুব কম থাকে তবে সকালের পি এইচের মানের সঙ্গে বিকেলের পি এইচ মানের পার্থক্য খুব বেশী হয়। উদাহরণস্বরূপ ভােরের দিকে জলের পি এইচ ৬.৫-৭ থাকলেও পুকুরে যদি প্রচুর পরিমাণে সবুজ উদ্ভিদকণা থাকে এবং জলের অ্যালকালিনিটি খুব কম হলে বিকেলবেলা  পি এইচের মাত্রা ১০ ছাড়িয়ে যেতে পারে। কিন্তু পুকুরে যদি অ্যালকালিনিটির পরিমাণ বেশী orকে তবে পি এইচ ভােরের দিকে ৭.৫ বা ৮ থাকলেও বিকেলবেলা পি এইচের মাত্রা ৯.৫ এর মধ্যে থাকে অর্থাৎ পি এইচের ওঠা নামা খুব বেশী হয় না।

৪। জলের পিএইচের সঙ্গে জৈবসার ও চুনের সম্পর্ক-

পুকরে জৈব সার বেশী পরিমাণে ব্যবহার করলে জলের পি এইচ কমে যায়, তেমনি পুকুরে চন প্রয়ােগ করলে পি এইচের মান বেড়ে যায়।

৫। জলের পিএইচের (ph) মান নির্ণয়ের পদ্ধতি -

রসায়নাগারে ইলেকট্রোড পি এইচ মিটারের সাহায্যে জলের পি এইচ নির্ণয় করা হয়। এছাড়া পি এইচের মাত্রা নির্ণয় করার জন্য পি এইচ পেপার ব্যবহার করা হয়। এরকম কাগজ জলে ডােবালে কাগজ জলের পি এইচ অনুসারে রঙ্গীন হয়ে যায়। এবার এই রঙ্গীন কাগজকে একধরনের বিভিন্ন রঙ সমন্বিত চার্টের সঙ্গে মিলিয়ে দেখতে হবে কোন রঙের সাথে মিলে যাচ্ছে সেই রঙের একটি নির্দিষ্ট পি এইচ মান চার্টে উল্লিখিত থাকে। এইভাবে পি এইচ পুকুর পাড়েই নির্ণয় করা যায়। জলের পি এইচ দিনে দুবার নিতে হয়-একবার সকালে সূর্য ওঠার আগে এবং একবার বিকেলের দিকে। 

আরও দেখুন - 

একটি মন্তব্য পোস্ট করুন

4মন্তব্যসমূহ

  1. মাছের Ph এর মান

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মতামত জানানোর জন্যে ধন্যবাদ। মাছ চাষের সঠিক pH হল ৬.৫ - ৭.৫।

      মুছুন
  2. লঙ্কা Ph এর মান

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মতামত জানানোর জন্যে ধন্যবাদ। লঙ্কা চাষের সঠিক pH হল ৬.৫ - ৭.৫।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন