গোবর দিয়ে নার্সারির জন্যে পরিবেশবান্ধব টব বা পট তৈরীর সহজ পদ্ধতি-

Didibhai Agrofarm
0
গোবর দিয়ে নার্সারির জন্যে  পরিবেশবান্ধব  টব বা পট তৈরীর সহজ  পদ্ধতি-

বর্তমান সময়ে পরিবেশবান্ধব দ্রব্য ব্যবহারের যেমন আছে তেমনি চাহিদা বাড়ছে। ফুলের বাগান বা নার্সারির চারা উৎপাদন এর জন্যে প্লাস্টিক ব্যবহার হয়ে থাকে। এর ফলে নার্সারির মাটি তৈরির জন্যে যেমন সার বেশি তেমনি চারা লাগানোর পর প্লাস্টিক গুলো ফেলে দিলে তা মাটিতে গিয়ে মাটির স্বাস্থ নষ্ট করে কিন্তু যদি গোবর দিয়ে প্রস্তুত  মাইক্রোটব বা পট  ব্যবহার হয় তাহলে মাটি তৈরির জন্যে সার কম লাগে এবং চারা রোপনের সময় মাটিতে টব সহকারে বসিয়ে দিলে তা সারের কাজ করে গাছের বৃদ্ধি তাড়াতড়ি হয়। প্লাস্টিক বা মাটির তৈরী টবে লাগালে জল ধরে রাখে ফলে চারা নষ্ট হয় কিন্তু গোবর এর টবে চারা লাগালে অতিরিক্ত জল বের হয়ে যায় এবং যা জল টবে লেগে থাকে সেগুলি গাছের ভিটামিন খাদ্য হিসেবে ব্যবহার হয়। এছাড়াও এই টব তৈরী করে ব্যবসা স্থাপন করা যেতে পারে বিদেশ করে নারীশক্তি এই ব্যবসা ভালো করে করতে পারবেন এবং পরিবেশবান্ধব ছাসে একটি গুরুত্তপূর্ণ ভূমিকা পালন করবেন। 

টব তৈরির মাধ্যম -

টব বা পট দুটি ভাবে বানানো যেতে পারে একটি হাতে তৈরী করে দ্বিতীয়টি মেশিন এর সাহায্যে বা অনলাইন এ টব তৈরির ফর্মা পাওয়া যায় তার মাধ্যমেও হাতে তৈরী করা যেতে পারে এছাড়াও রং এর এক দু লিটার এর প্লাস্টিক এর যার পাওয়া যায় সেগুলিতেও করা যাবে।  এই পদ্ধতিতে করলে রং এর জার্ টির তলা সাইড এ কিছু অংশ রেখে কেটে দিতে হবে গোল করে এর পর ওই জার্ এর তলার মাপের একটি টিন বা পাত গোল করে কেটে নিয়ে উপর দিয়ে ঢুকিয়ে দিতে হবে যাতে তৈরী পর পিছন দিক থেকে উপর দিকে চাপ দিলে টব বেরিয়ে আসে সহজে। এর পর ওই জার্ বা রং ডিব্বা টি তে গোবর ভোরে দিয়ে চারদিকে হাফ ইঞ্চি জায়গা থাকে এমন একটি বোতল নিয়ে জার্ এ ঢুকিয়ে দিতে হবে চাপ দিয়ে এবংহ চারিদিক ঢেসে দিতে হবে গোবর দিয়ে। এর পর বোতলটিকে বের করে দিয়ে জার্ এর নিচে আস্তে আস্তে উপর দিকে চাপ দিলে রেডি টব বেরিয়ে আসবে এবং টিন চারদিন রোদে শুকোতে হবে। এই পদ্ধতে সময় লাগবে যাদের কম প্রয়োজন তারা হাতে তৈরী করতে পারেন যা বিনা মূল্যে হয়ে যাবে। 

যারা ব্যবসার জন্যে বা বড়ো নার্সারির জন্যে করবেন তারা মেশিন ব্যবহার করতে পারবেন। মেশিন এর তিনটি ডাই থাকে যথা ২ ইঞ্চি ,৪ ইঞ্চি এবং ৬ ইঞ্চি ব্যসের। বিদ্যুত বিহীন একই মেইনটেইন করা যায়। মেশিন এর দাম ১৫০০০ থেকে ২০০০০ এর মধ্যে পাওয়া যায়। এছাড়াও গোবর মিক্সিং করতে চাইলে সেই   মেশিন ও পাওয়া যায়। 

গোবর প্রস্তুত - 

টব তৈরীর জন্যে 60%কাঁচা গোবর এবং 30%শুকনো গোবর সাথে ১০% ধানের  ভুসি মিশিয়ে করা যায়।  এছাড়াও আর একটি ভাবে করা যায় ৭০% কাঁচা গোবর ২০% কালো মাটি এবং ১০% ধানের ভুসি। 

গোবর টব বা পটের ব্যবহার -

পরিবেশবান্ধব এবং চারা বা গাছের ভালো বৃদ্ধির জন্যে এই পদ্ধতি সবচেয়ে ভালো পদ্ধতি । গোবর টব ব্যবহার করলে টব থেকে গাছ খাদ্য গ্রহণ করবে।  টবে জল দাঁড়াবে না এবং আদ্রতা বজায় রাখবে। নার্সারি টব সহ চারা মাটিতে লাগিয়ে দিলে তখন আর জৈব সার বের প্রয়োজন হবে না।

খরচ এবং লাভ - 

হাতে তৈরী করলে এবং বাড়ির গোবর থাকলে খরচ নেই বললেই চলে। মেশিনে তৈরী করলে ২০০০০ থেকে ২৫০০০০ টাকার মধ্যে এই ব্যবসা স্থাপন করা যাবে। বিক্রি প্রতিটি ২ টাকা থেকে ১৫ টাকা পিস্ বিক্রয় করা হয়ে থাকে। 

 আরও দেখুন 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)