বিজ্ঞান ভিত্তিক পাট পচানো পদ্ধতি এবং ক্রাইজাফ সোনা এর ব্যবহার

Didibhai Agrofarm
0


পাট একটি অর্থকারী রপ্তানি যোগ্য ফসল যা থেকে দেশে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় হয়। কৃষকেরা বহু কষ্ট করে পাট চাষ করেন কিন্তু পাট সংগ্রহের জন্যে যে পাট পচানো পদ্ধতি তাতে কিছু ভুল থাকে যেমন পাট 120 দিনের বেশি জমিতে রাখা উচিত নয় তাহলে পাট দেরিতে পচে এবং জলে বেশি বেশি দিন রাখলে পাটের ওজন কমে এর ফলে উৎপাদন কমে যায় যে  কারণে বর্তমান বাজার অনুযায়ী বিঘা প্রতি 3000 থেকে 3500 টাকা ক্ষতি হতে পারে । কিন্তু যদি কিছু পদ্ধতি অবলন্বন করে করা যায় তাহলে পাট এর রং সোনালী হলুদ , উজ্জ্বল এবং আশ বা ফাইবার মজবুত হবে এর ফলে উৎপাদন বেশি হবে ও গ্রেড এক থেকে দুই হবে ফলে বাজার মূল্য বেশি হবে এবং লাভ বেশি হবে ।

পাট মূলত দুটি পদ্ধতিতে পচানো  উচিত ۔

A . সার ব্যবহার করে ।

B. crijaf gold ( ক্রাইজাফ সোনা ) ছত্রাক ব্যবহার করে ।

A. সার ব্যবহার ۔

  • এই পদ্ধতি মূলত হাল্কা  প্রবাহিত জলে করলে ভালো ফল পাওয়া যায়। কম সময়ে পচে যায় | তবে  বদ্ধ জলে অতিরিক্ত সার এর ফলে জলজ প্রাণীর ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে বেশি পরিমানে পাট  জাক থাকলে ।
  • এই পদ্ধতি মূলত বিভিন্ন জায়গাতে ব্যবহার করা হয়ে থাকে । এই পদ্ধতি প্রয়োগ করতে হলে পাট কেটে 3-4 দিন রোদে রেখে পাতা ঝরিয়ে নিতে হবে |তবে যদি জলজ জমি হয় এবং পাতা ঝরানোর উপায় না থাকে তাহলে  জাক দেবার পর 3-4 দিন পর পাটের মাথা থেকে পচা  পাতা গুলোকে বের করে দিতে হবে ।
  • পাতাঝরানো হয়ে গেলে পাট যাক দিন। একতল দ্বিতল যেমন ভাবেই প্রত্যেক সারির উপর প্রয়োগ করতে হবে।
  •  বিঘা প্রতি 4 কেজি ইউরিয়া এবং 5 কেজি ফসফেট ছড়িয়ে দিন যাক এর উপর।
  •  যাক এর উপর কলাপাতা বা কলা গাছ ও মাটি দিয়ে ঢাকা দেওয়া যাবে না তাহলে পাট কালো হবে পরে অনেক ধুয়েও পরিষ্কার হবে না।
  • উপরে 4 নং এর পরিবর্তে সিমেন্ট বা সার এর বস্তায় মাটি ভোরে জাক  এর উপর ভার দিয়ে জাক ডুবিয়ে রাখুন।
  • পাট ছাড়ানো হয়ে গেলে কিছু খন পাতলা কাঁচা গোবর জলে ভিজিয়ে রেখে তার পর ধুয়ে রোদে শুকোতে দিন।
  • শুকোনোর সময় যেন নোংরা না লাগে লক্ষ্য রাখতে হবে। শুকোনোর পর আশ অনুযায়ী আলাদা আলাদা করে আটি বেঁধে রাখুন এবং বাজার উপযোগী সময়ে বিক্রয় করুন।

এই পদ্ধতি প্রয়োগে লাভ ۔

পাট একসাথে এবং কম সময়ে পাকবে এবং রং ভালো হবে ও উৎপাদন বেশি হবে ফলে প্রচলিত পদ্ধতির থেকে কিছুটা বেশি আয় হবে ।

B. ক্রাইজাফ সোনা (Crijaf sona) এর ব্যবহার ۔

ক্রাইজাফ সোনা  একটি ছত্রাক যা পাউডার এবং তরল আকারে পাওয়া যায়। এটি মূলত পাটকে একসাথে প্রচলিত পদ্ধতির থেকে 7-10 দিন আগে পাট  পচানো সম্পূর্ণ করতে সহযোগিতা করে। এটি একটি বিজ্ঞান সম্মত পদ্ধতি। হেক্টর প্রতি 25-30 কেজি এবং বিঘা প্রতি 4 কেজি লাগে ক্রাইজাফ সোনা  পাউডার এবং ক্রাইজাফ সোনা  তরল হেক্টর প্রতি 700 -800 এম এল এবং বিঘা প্রতি 100 এম এল লাগে । ক্রাইজাফ সোনা ভারত সরকারের ICAR সেন্ট্রাল রিসার্চ  ইনস্টিটিউট ফর জুট এন্ড এলাইড ফাইবার্স ব্যারাকপুরের (পাট গবেষণা কেন্দ্র ) বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন। বিজ্ঞানীরা দাবি করেছেন যে এটি ব্যবহার করলে পাট যেমন দ্রুত পচে তেমন এর রং সোনালী হলুদ উজ্জ্বল হয় এবং এর আশ বা ফাইবার মজবুত হয় ফলে বিঘা প্রতি 40 থেকে 50 কেজি উৎপাদন বেশি হয় ও পাট এর গ্রেড এক থেকে দুই উত্তীর্ণ হয় ফলে বাজার মূল্য বেশি পাওয়া যায়।  ক্রাইজাফ সোনা প্রাণী  এবং উদ্ভিদ এর ক্ষতি হয় না এবং মানুষ এর শারীরিক কোনো সমস্যা হয়না। বিজ্ঞানীদের মতে পাট যত বেশি জলে থাকে তার ওজন কমে যায় কারণ সব একসাথে পচে না গোড়া দেরিতে পচে ফলে গোড়া পচাতে গিয়ে পাট এর মাথার অনেক অংশ নষ্ট হয়ে যায় এবং পাট ফাইবার এর শক্তি কমে যায় ফলে বাজারে মূল্য কম পাওয়া যায় সেই সাথে গন্ধ কম হয়। গন্ধ বেশি হওয়ার কারণে নতুন প্রজন্ম পাট চাষ এর থেকে দূরে সরে যাচ্ছে এটা ব্যবহার করলে তা হবে না এবং পচানোর জন্যে যে জলের সমস্যা সেটা অনেকটাই দূর হবে কারণ পচতে সময় কম লাগে।

ক্রাইজাফ সোনা  এর ব্যবহার  পদ্ধতি ۔

  • পাট 120 দিনের মধ্যে কেটে ফেলতে হবে ।
  • পাট কাটার পর 3-4 দিন উঁচুতে দাঁড় করিয়ে রেখে পাতা ঝরিয়ে নিতে হবে এবং যদি জলা জমির কারণে তা সম্ভব না হয় তবে পাট জাক দেবার 3-4 দিন পর পাট এর মাথা থেকে পাতা ছাড়িয়ে দিতে হবে ।
  • পাট জাক এর উপর কলা গাছের পাতা বা গাছ দিয়ে ও মাটি দিয়ে ঢাকা দেওয়া যাবে না তাহলে রং কালো হবে । ক্রাইজাফ সোনা  মূলত আবদ্ধ খালবিলে  পাট জাক এর ক্ষেত্রে ব্যবহার উপযুক্ত।স্রোত বাহিত জায়গায় ক্রাইজাফ  এর ব্যবহার প্রয়োজন নেই ।
  • জলে পাট বোঝা গুলিকে সারি সারি করে বাধার পর এর বিঘা প্রতি ক্রাইজাফ পাউডার 4 কেজি ছড়িয়ে দিতে হবে এবং তরল ক্রাইজাফ  ব্যবহার করলে বিঘা প্রতি 100 এম এল স্প্রে করে দিতে হবে। দ্বিতল তিনতলা হলে একটি করে সারি বাধার পর তার উপর ছড়িয়ে দিয়ে পরের সারি বাঁধতে হবে এবং আবার তার উপর এই পাউডার ছড়িয়ে দিতে হবে । প্রথমে যতটা দিতে হবে তার পরের সারিতে একটু কম দিলেও হবে ।
  • পাটের গোড়া দেরিতে পচে তাই গোড়ার দিকে বেশি দিতে হবে ।
  •  সব সম্পূর্ণ হয়ে গেলে সিমেন্ট এর বস্তা বা সার এর বস্তাতে মাটি ভোরে মুখ বেঁধে জাক কে ডুবিয়ে রাখতে হবে , আর অন্য কিছু দিয়ে ঢাকা দিতে হবে না। যদি সম্ভব হয় কুচুরি পানা দেওয়া যেতে পারে ।
  • প্রচলিত পদ্ধতির তুলনায় আগে পচে তাই 7-8 দিন পর পাট যাক চেক করতে হবে কতটা পেকেছে ।
  • পাট ছাড়ানো হয়ে গেলে ভালো করে ধুয়ে যেন নোংরা না ভোরে তা লক্ষ রেখে ۔۔শুকোনোর পর গোড়া সমান করে বেঁধে রেখে দিতে হবে এবং বাজার উপযোগী হলে বিক্রয় করতে হবে ।

এটি ব্যবহারে লাভ ۔۔

ক্রাইজাফ সোনা    ব্যবহার করলে পাট এর রং ভালো হয় , ফাইবার মজবুত হয় এবং 8-10% বৃদ্ধি পায় ফলন ফলে বিঘা প্রতি 3000 - 3500 টাকা লাভ বেশি হয় ।

ক্রাইজাফ সোনা  পাওয়া যাবে ۔

ICAR সেন্ট্রাল রিসার্চ  ইনস্টিটিউট ফর জুট এন্ড এলাইড ফাইবার্স ব্যারাকপুরের (পাট গবেষণা কেন্দ্র ) কলকাতা 700120
ইমেইল - director.crijaf@icar.gov.
জেলা কৃষিবিজ্ঞান কেন্দ্র KVK তে খোঁজ নিলে পেতে পারেন ।

এছাড়াও গবেষণা কেন্দ্রের তথ্য মতে ব্যবসীকে আকারে বাজারে বিক্রির জন্যে তাদের এই প্রযুক্তি পূর্বমেদিনীপুরে এর বেঙ্গল বায়োটেক রিসার্চ কোম্পানিকে দিয়েছে।এই কোম্পানির নামে বাজারে পাওয়া যাবে ।

তথ্য ۔সংগ্রহ ۔

ICAR সেন্ট্রাল রিসার্চ  ইনস্টিটিউট ফর জুট এন্ড এলাইড ফাইবার্স ব্যারাকপুরের


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)