মাছ ও মুরগির ইন্ট্রিগেটেড বা সুসংহত চাষ পদ্ধতি-

Didibhai Agrofarm
0
মাছ ও মুরগির ইন্ট্রিগেটেড বা সুসংহত চাষ পদ্ধতি-

একটির উপর নির্ভর করে আর একটি চাষ পদ্ধতি বলতেই আমরা সুসংহত চাষ বুঝি যার ফলে চাষের খরচ অনেকটা কমে যায় এবং লাভের পরিমান বেশি থাকে সেই সাথে একটির বাজার মন্দা গেলে সেই লসের অর্থ আর একটি দিয়ে তুলে নেওয়া সম্ভব হয়।  বর্তমান সময়ের দিকে তাকিয়ে চাষের খরচ যে পরিমানে বাড়ছে সেই অনুযায়ী এখন এই ধরণের সুসংহত চাষের প্রয়োজনীয়তা অপরিহার্য হয়ে উঠেছে।  যদি সঠিক পদ্ধতি তে মাছ ও মুরগির যৌথ খামার গড়ে তুলে যায় তবে চাষীর লাভ এর আশঙ্কা নিশ্চিত থাক। একই খামারে মাছ চাষ ও মুরগী পালনের ফলে মুরগীর মলকে জৈব সার হিসাবে পুকুরে ব্যবহার করা হয়। এর ফলে পুকুরে প্রাকৃতিক খাদ্যকণার উৎপাদন বেড়ে যায় এবং মাছের উৎপাদনও ভালাে হয়। চাষীকে রাসায়নিক সার এবং পরিপূরক খাদ্য ব্যবহার করতে হয় না বলে আর্থিক দিক থেকে অনেক সাশ্রয় হয়। উপরন্তু মুরগীর খামার তৈরীর জন্য অন্য কোন স্থান নির্বাচন করার প্রয়ােজন হয় না। পুকুর পাড়ে কিংবা পুকুরে জলের উপরে মাচা করে মুরগীর ঘর তৈরী করলে মুরগীর মল সরাসরি পুকুরে পড়ে পুকুরের উর্বরতা বাড়িয়ে দেয়।

১।  মাছ চাষের জন্য প্রয়ােজনীয় কাজ -

ক। সারা বছর জল থাকে এমন পুকুর নির্বাচন করতে হবে।।

খ। জলজ উদ্ভিদ পরিস্কার করে অবাঞ্ছিত মাছ মেরে ফেলতে হবে। এর জন্য ২৫০ পি পি এম মহুয়া খােল প্রয়ােগ করা দরকার। 

গ। মহুয়া খােল দেওয়ার ৩-৪ সপ্তাহ পরে হেকটর প্রতি ৬০০-৬৫০০টি মাছের চারা ছাড়তে হবে। পুকরের সব অংশের খাদ্য সঠিকভাবে ব্যবহারের জন্য প্রতি ২০টি মাছের জন্য কাতলা ৪টি, রুই ৪টি, সিলভারকার্প ৪টি, সাইপ্রিনাসকার্প৩টি, মৃগেল ৩টি এবং গ্রাসকার্প ২টি এই হিসাবে ছাড়তে হবে। 

ঘ। মাছ ছাড়ার আগে পুকুর তৈরী করার সময় হেকটর প্রতি ২০০ কেজি চুন প্রয়ােগ করতে হবে। মাছ ছাড়ার পরে প্রতিমাসে হেকটর প্রতি ২৫ কেজি হারে চুন প্রয়ােগ করা দরকার। 

ঙং। চুন দেওয়ার পরের দিন পুকুরে জাল ঘেঁটে দিতে হবে।

 চ। প্রতিদিন হেকটর প্রতি ৫০ কেজি হারে মুরগীর মল পুকুরে প্রয়ােগ করতে হবে। যে পরিমাণ মুরগীর মল পুকুরে প্রয়ােগ করা হবে তাকে সমান চার ভাগে ভাগ করে পুকুরের চার কোণে প্রয়ােগ করতে পারলে ভালাে উপকার পাওয়া যায়।

পুকুরে মাছ চাষে প্রাকৃতিক খাদ্য এবং পরিপূরক খাদ্য তৈরী ও ব্যবহার পদ্ধতি -দিদিভাই এগ্রোফার্ম 

২। মুরগী পালনের জন্য প্রয়ােজনীয় কাজঃ-

 ক। মুরগীর থাকার ঘর দুভাবে তৈরী করা যায়-

  • পুকুরে জলের উপর মাচা তৈরী করে ঘর তৈরী করা যায়। এই পদ্ধতিতে মুরগীর মল সরাসরি পুকুরে পড়ে।
  • আর একটি পদ্ধতি হল পুকুর পাড়েমুরগীর ঘর ‘ডিপলিটার’ পদ্ধতিতে তৈরী করা। এই পদ্ধতিতে মুরগীর ঘরের মেঝেতে ১৫ সেন্টিমিটার পুরু শুকনাে ঘাস বা খড় কিংবা নারকেল চোপড়া ব্যবহার করা হয়। প্রতিটি মুরগীর জন্য ০.৩-০.৪ বর্গমিটার আয়তনের জায়গা দরকার। 

খ। মুরগী খামারে রােড আইল্যান্ড বা লেগহর্ন জাতীয় মুরগী রাখতে পারলে ভাল হয়। সাধারণতঃ ৮ সপ্তাহের মুরগী নির্বাচন করা হয়। তবে ব্রয়লার মুরগীও রাখা যেতে পারে। 

গ।  প্রতি হেকটর পুকুরে জৈব সারের মাধ্যমে উর্বরতা বাড়ানাের জন্য ৫০০-৬০০টি মুরগী পালন করতে হবে। মুরগীগুলিকে ভ্যাকসিন দিয়ে নিতে হবে। 

ঘ। মুরগীকে প্রত্যহ পােট্রী খাদ্য দিতে হবে। খাদ্য যাতে নষ্ট না হয় এবং ঘর যাতে পরিষ্কার থাকে তাই। মুরগীকে ‘ফিড হপারে’করে খাদ্য দেওয়া হয়। 

ঙ। সাধারণতঃ ২২ সপ্তাহ পর থেকে মুরগী ডিম পাড়তে শুরু করে। ১৮ মাসের পর থেকে মুরগীর ডিম দেওয়ার ক্ষমতা হ্রাস পায়।। 

মাছ ও শূকরের ইন্টিগ্রেটেড ফার্ম -দিদিভাই এগ্রোফার্ম

৩। উৎপাদন-

মাছ ছাড়ার ৪ মাস পর বড় বড় মাছ ধরে নিয়ে সমসংখ্যক মাছ পুকুরে ছাড়তে পারলে ভাল। একবছর পর পুরাে মাছ ধরে নিতে হয়। এই মুরগীর সঙ্গে মাছ চাষের ফলে বছরে হেকটর প্রতি ৩০০০৩৫০০ কেজি মাছের উৎপাদন সম্ভব। এছাড়া মুরগী থেকে ৭০০০০ ডিম ও ১০০০ কেজি মুরগীর মাংস পাওয়া যাবে। 

৪। মুরগীর প্রতিষেধক টিকা দেবার তালিকা- 

ক। মুরগী-ব্রয়লার জাতীয়-

 ১। মুরগীর ৫ দিন বয়স- এফষ্ট্রেন রাণীক্ষেত রােগের টিকা।

২। মুরগীর ১৫ থেকে ১৮ দিন বয়স-গামবােরাে রােগের টিকা

 ৩। মুরগীর ৩০ দিন বয়স- এফষ্ট্রেন রােগের টিকা যদি এলাকায় এই রােগের প্রার্দুভাব আশংকা হয়। 

খ। মুরগী-লেয়ার জাতীয়- 

১। মুরগীর ৫ দিন বয়স- এফষ্ট্রেন রাণীক্ষেত রােগের টিকা।

২। মুরগীর ১৫ থেকে ১৮ দিন বয়স-গামবােরাে রােগের টিকা

৩। এফষ্ট্রেন ৩০ দিন বয়সে। অবশ্যই দেওয়া দরকার এবং তৎপর ঐ বয়সে পিজিয়ন পক্স জাতীয় বসন্ত রােগের টিকা। দেওয়া যেতে পারে। 

৪। মুরগীকে ৬ সপ্তাহ বয়স- ইনফেকশাস ব্রংকাইটিস রােগের টিকা যদি প্রাণী-চিকিৎসক পরামর্শ দেন। 

৫।  মুরগীকে ৮ থেকে ৯ সপ্তাহ বয়স-অন্ততঃসপ্তাহখানেক আগে কৃমিনাশক ঔষধাদি প্রয়ােগ করে আর-টু-বি রাণীক্ষেত রােগের টিকা। 

৬।  মুরগীকে ১৬ সপ্তাহবয়স-ফাউলু জাতীয় বসন্ত রােগের টিকা।। (নিকটবর্তী প্রাণী স্বাস্থ্যকেন্দ্রে এইসব টিকার জন্য যােগাযােগকরুন।)

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)