সবুজ সার ব্যবহার করে মাটির উর্বরতা শক্তি বাড়িয়ে তোলা যায় সহজেই

Didibhai Agrofarm
0
সবুজ সার ব্যবহার করে মাটির উর্বরতা শক্তি বাড়িয়ে তোলা যায় সহজেই


  দ্রুত পচনশীল এবং নাইট্রেজোন পাওয়া যায় এমন গাছের সবুজ পাতাকে পচিয়ে যে সার তৈরী করা হয় তাকে সবুজ সার বলে।  যে জমিতে সার প্রয়ােগ করা হবে সেখানে সবুজ সারে ফসল চাষ করে পরবর্তী ফসল লাগানাের অসুবিধা থাকলে (যেমন সময়ের অভাব) বিিভন্ন উপযােগী গাছের কচি ডগা সমেত পাতা সংগ্রহ করে জমির মাটিতে মিশিয়েও সবুজ সার করে নেওয়া হয়।

প্রয়োজনীয় উপকরণ গুলি

 গাছ গ্লিরিসিডিয়া, বকফুল, চীরল, জাম, জীবন , পলাশ, শিশু, বাবলা, মাদার ইত্যাদি।  

ব্যবহারের প্রয়োজনীয়তা -

এটাও সবুজ সার এর মতোই  তবে বিভিন্ন কারণে সবজ সার করা সম্ভব নাও হতে পারে, যেমন সময়ের অভাব, চাষ করার উপযুক্ত পরিবেশ (মাটিতে বসের বা সেচের অভাব, সামাজিক ও ব্যবহারিক কারণে ফসল সুরক্ষার অভাব, উপযুক্ত ফসলের বীজের অভাব ইত্যাদি) এরকম ক্ষেত্রে সবুজ পাতা সংগ্রহ করে জমির মাটিতে মেশানো ও সার করে জমির উর্বরতা বাড়ানাের ব্যবস্থা করা। সবজ পাতা সার নিয়মিত ব্যবহারে ৩০-৫০ শতাংশ পর্যন্ত উৎপাদন বাড়ানাে যেতে পারে।

সবুজ সারের গাছগুলাে যেমন মাটির গভীরে শিকড় প্রবেশ করায় ও মাটির শক্ত স্তরকে ভেঙ্গে নরম করে, কিন্তু সবুজ পাতা সারের ক্ষেত্রে তা সম্ভব হয় না। তবে উপরের মাটির স্তরে জৈব পদার্থের প্রভাবে মাটির জল ধারণ ক্ষমতা ও বায়ু চলাচলের বাতাবরণ তৈরি হয়।

সবুজ পাতা সার ব্যবহার  পদ্ধতি

কচি ডগা ও পাতা জমি চাষ করার সময় জমিতে দিয়ে চাষের সাথে মেশাতে হবে। তাড়াতাড়ি পচানাের জন্য মাটি কাদা করে মই দিয়ে চেপে দিতে হবে। এক্ষেত্রে বিঘা প্রতি (৩৩ শতক) তিন-চার হাজার কেজি সবুজ পাতা মেশাতে পারলে সবুজ সারের মতই ফল পাওয়া যায়।যে সবুজ পাতা ও ডগা দেওয়া হবে সেটা যেন কচি ও রসালাে হয় যাতে সহজে পচে। মাটিতে মেশানাের সময়। মাটিতে যাতে রসের বা জলের অভাব না থাকে তাই বর্ষাকালে করা ভাল। তবে লক্ষ্য রাখতে হবে যেসব পাতা দেরীতে পচে যেমন বাঁশ। আম, ইউক্যালিপটাস, আকাশমনি, ঝাউ ইত্যাদি না ব্যবহার করাই ভাল।  সবুজ পাতা উপলব্ধ করার উদ্দেশ্যে বিশেষত শুকনাে অঞ্চলে অ্যালি ক্রপিং করা হয় যাতে সারা বছর সবুজ পাতা। পাওয়া যায়। এছাড়া আলে সবুজ সারের গাছ লাগিয়ে সারা বছর সবুজ পাতা সার পাওয়া যায়। সামাজিক ও কৃষি ভিকি বন সৃজনে গাছ নির্বাচন করার সময় সবুজ পাতা সার হয় এমন গাছ লাগানাে প্রয়ােজন। 

         আরও দেখুন - 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)