সবুজ সার কি? সবুজ সার তৈরী পদ্ধতি -

Didibhai Agrofarm
0

প্রকৃতিতে যা কিছু বেড়ে ওঠে সবকিছুই প্রকৃতি থেকেই পাওয়া যায় এর জন্যে বাড়ির থেকে আলাদা কিছুর প্রয়োজন হয় না যার একটি প্রকৃষ্ট উদাহরণ বনভূমি যেখানে গাছগুলি এমনি বেড়ে ওঠছে।  সেই গাছের পাতাগুলি মাটিতে পড়ছে , সেগুলি সার হয়ে যাচ্ছে সেগুলিকে খাদ্য হিসেবে গ্রহণ করে বেড়ে উঠছে। এর থেকে বুঝা গেসিলো গাছের বৃদ্ধির জন্যে যদি নিয়মিত সবুজ সার ব্যবহার করা যায় তবে একটা সময় রাসায়নিক সার এর পরিমান অনেকটাই কমে যাবে। একটি গবেষণায় গবেষকরা প্রকাশ করেছেন যে যদি মাটিতে সুটি জাতীয় গাছ বা পাতা  নিয়মিত জমিতে চাষ কার্যে ব্যবহার করা হয়  তবে ৩০ থেকে ৫০% পর্যন্ত উৎপাদন বৃদ্ধি হতে পারে। 

ক।  চাষ কার্যে সবুজ সার এর গুরুত্ব -

চাষের জন্যে মাটিতে যেগুলি থাকা আবশ্যক তার মধ্যে  জৈব কার্বন ,নাইট্রোজেন ,হিউমাস ,জল ধারণ  ক্ষমতা এবং বায়ু চলাচল ব্যবস্থা এই সবগুলি যদি মাটিতে থাকে তাহলে মাটি এমনি উর্বর থাকে।  এর ফলে মাটিতে উপকারী জীবাণু ,কেঁচো সংখ্যা বেড়ে যায়  এবং এই সব কিছু বিদ্যমান থাকলে  গাছ ফসল  তাড়াতাড়ি বেড়ে উঠতে পারে।  এই সব গুলির ব্যবহার করলে অনেকটাই গাছের প্রয়জনীয় শক্তির  যোগান দেয়।  কৃষিবিজ্ঞানীরা গবেষণায় বলেছেন সুটি জাতীয় সবুজ সার ব্যবহার করলে যে প্রতি একরে  ১৮ থেকে ৪০ কেজি নাইট্রোজেন উৎপাদন করে এবং সেগুলির কিছু অংশ প্রায় ১৮ থেকে ৩৫ শতাংশ পরবর্তী ফসলে কাজে দেয়। 

খ। সবুজ সার এর জন্যে ব্যবহৃত গাছ গুলি -

গাছ গুলি মূলত দুটি পদ্ধতির জন্যে নির্বাচন করা যেতে পারে - ১। উঁচু জমি ২।  মাঝারি  জমি ৩। নিচু জমি । 
১। উঁচু জমির জন্যে মাসকলাই ,মুগ ডাল এবং বরবটি গাছ ব্যবহার করা যাবে। 
২।  মাঝারি উঁচু জমির জন্যে  ধঞ্চে ,বারসীম, খেসারি, ভুট্টা  ইত্যাদি ব্যবহার করা যেতে পারে। 
৩।  নিচু জমি বা জলা জমির জন্যে  জল ধঞ্চে ,নীল সবুজ শ্যাওলা ,ও এজোলা ইত্যাদি ব্যবহার করা যাবে। 

গ।  সবুজ সার উৎপাদন ও ব্যবহার -

এই পদ্ধতি অবলম্বনের জন্যে বাইরে থেকে কিছু প্রয়োগের প্রয়োজন হয় না জমিতে উৎপন্ন অবশিষ্ট দিয়েই সবুজ সার এর কাজ করে।  ফসল উৎপাদনের পর ফসল অবশিষ্ট গুলিকে মাটির সাথে মিশিয়ে দিতে হয় যদি কাদা করে রাখা যায় তবে আরো ভালো।  বর্ষার সময় যে কোনো ফসল অবশিষ্ট বা ধঞ্চে এজোলা চাষ দিয়ে মাটির সাথে মিশিয়ে একমাস রেখে দিলে প্রথমেই সেখান থেকে গাছ নাট্রোজেন প্রাপ্ত করতে পারে।  তাই ধান লাগানোর পূর্বে ধঞ্চে,এজোলা এবং  দিয়ে যদি চাষ করে রাখা যায় পচনের ফলে ৫০% উৎপন্ন নাইট্রোজেন ধানের গ্রহণ করার উপযুক্ত হয়ে যায় ৭ থেকে ১০ দিনের মধ্যে বাকিটা ধীরে ধীরে বাড়তে থাকে। এছাড়াও পরবর্তী ফসল গুলিতে এই পচনের ফলে উৎপন্ন গুনাগুন গুলি খাদ্য হিসেবে ব্যবহার হতে থাকে অর্থাৎ খাদ্য স্টক হয় এই পদ্ধতিতে এবং একই হরে প্রয়োগ করলে জমির কার্বন সোর্স এবং অন্যনয়ন অনুখাদ্য গুলির পরিমান বেড়ে যায় যা রাসায়নিক এর পক্ষে দেওয়া সম্ভব নয়। 

 

আরও দেখুন - 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)