কৃষক উৎপাদনকারী সংস্থা (FPOs) কি এবং কিভাবে গঠন করতে হয়? ও FPOs দের সরকার কিভাবে আর্থিক সহযোগিতা করে যাচ্ছে ,

Didibhai Agrofarm
0

কৃষক উৎপাদনকারী সংস্থা (FPOs) কি এবং কিভাবে গঠন করতে হয়? ও  FPOs দের সরকার কিভাবে আর্থিক সহযোগিতা করে যাচ্ছে ,

FPO হল ফার্মার প্রোডিউসার অর্গানাইজেশন বা কৃষক উৎপাদক সংস্থাএবং FPC হল কৃষকদের উৎপাদক কোম্পানি বা  (FPC) নামেও পরিচিত।  এর উদ্দেশ্য হল কৃষকদের সম্মিলিত করে তাদের উৎপাদিত পণ্য সরাসরি বাজার মুখী করা এছাড়াও কৃষিতে আধুনিক ব্যবস্থার সংযোগ করা ,উৎপাদিত পণ্য একত্রিত করে প্রক্রিয়া করণের মাধ্যমে বাজার মুখী বেশি যায় নিশ্চিত করা। এছাড়াও প্রশিক্ষণ ও নেটওয়ার্কিং এবং আর্থিক ও প্রযুক্তিগত পরামর্শ দেওয়া । তথ্য অনুসারে টো০৪ সল্ থেকে ট২১ সল্ পর্যন্ত মোট ১৬৮১১ টি fpo খোলা হলেও ৪০০০ টি FPO সক্রিয় রয়েছে। এবার ভারত সরকার এই লক্ষ্য মাত্রা কে বেরোনোর উদ্দেশ্যে ২০২৭ থেকে ২০২৮ সালের মধ্যে আরো ১০০০০ (fpo )s  বা কৃষক উৎপাদন করি খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে এটি PIB দ্বারা প্রকাশ করা হয়েছে এর জন্যে ৬৮৬৫ কোটি টাকা মোট বাজেটের বায় ধরা হয়েছে। তবে প্রাথমিকভাবে দেশের প্রতিটি ব্লকে একটি করে FPO চালু খোলা হবে । এখন পর্যন্ত, মোট 4465টি নতুন FPOs উত্পাদন ক্লাস্টার FPO গঠনের জন্য বাস্তবায়নকারী সংস্থাগুলিকে বরাদ্দ করা হয়েছে, যার মধ্যে মোট 632টি FPO নিবন্ধিত হয়েছে।
ভারতে সর্বাধিক কৃষক উত্পাদক সংস্থা উত্তর প্রদেশ ,মহারাষ্ট্র ,কর্ণাটক এবং মধ্যপ্রদেশ রাজ্য এগিয়ে রয়েছে। ২০২১ সালে ডিসেম্বর মাসে লোকসভায় ভারতের কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমার একটি বিবৃতিতে একথা জানিয়েছেন। 
এই স্কিমের অধীনে, FPO গঠন এবং প্রচার প্রডিউস ক্লাস্টার এরিয়া পদ্ধতি এবং বিশেষ পণ্য ভিত্তিক পদ্ধতির উপর ভিত্তি করে ক্লাস্টার ভিত্তিক পন্থা অবলম্বন করার সময়, পণ্যের বিশেষীকরণের বিকাশের জন্য FPO গঠনে "এক জেলা এক পণ্য" এর উপর দৃষ্টি নিবদ্ধ করা হবে। 

 FPOs কিভাবে গঠন হবে -

ভারতে কৃষক উৎপাদক সংস্থাগুল গঠনের  পিছনে ধারণা মূল ধারণা ছিল  যে কৃষকরা, যারা কৃষি পণ্যের উত্পাদক, তারা দল গঠন করবে ,নিজেরা নিজেদের উৎপাদিত পণ্য সরবরাহ করবে শেয়ার এর মাধ্যমে তাদের কৃষক সংখ্যা বৃদ্ধি করবে সাথে সরকারি প্রশিক্ষণ এবং আর্থিক ঋণ সহযোগিতা প্রদান করবে। ২০১৩ সালে কোম্পানি আইনে অন্তর্ভুক্তির পরিবর্তন আনা হয়। এর পর সহজেই বাড়িতে বসেই  ভারতীয় কোম্পানি আইনের অধীনে নিজেদের নিবন্ধন করতে পারে তার জন্যে অনলাইন আবেদন ও নিবন্ধনের সিস্টেম চালু করা হয় MCA পোর্টালের মাধ্যমে । এই প্রক্রিয়াটিকে সহজতর করার জন্য, ক্ষুদ্র কৃষক কৃষি ব্যবসা কনসোর্টিয়াম (SFAC) কৃষি ও সহযোগিতা বিভাগ, কৃষি মন্ত্রণালয়, সরকারের দ্বারা বাধ্যতামূলক করা হয়েছিল৷ ভারতের, কৃষক উৎপাদক সংস্থা (FPOs) গঠনে রাজ্য সরকারগুলিকে সমর্থন করার জন্য। লক্ষ্য হল কৃষকদের প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধি করা এবং উদীয়মান বাজারের সুযোগে তাদের সুবিধা বৃদ্ধি করা।
প্রতিটি রাজ্য/ক্লাস্টার স্তরে নিযুক্ত ক্লাস্টার-ভিত্তিক ব্যবসায়িক সংস্থাগুলির (CBBOs) মাধ্যমে কৃষক উৎপাদনকারী সংস্থাগুলি গঠন এবং প্রচার করা হবে বাস্তবায়নকারী সংস্থাগুলির দ্বারা৷
FPOs দ্বারা বিশেষীকরণ এবং উন্নত প্রক্রিয়াকরণ, বিপণন, ব্র্যান্ডিং এবং রপ্তানি উন্নীত করার জন্য "এক জেলা এক পণ্য" ক্লাস্টারের অধীনে এফপিওগুলিকে উন্নীত করা হবে।
প্রাথমিকভাবে, FPc-তে ন্যূনতম সদস্য সংখ্যা হবে ১০ জন উর্ধে সংখ্যা নির্ধারিত নেই।  ১০ জন একত্রিত হয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে এবং পরবর্তীতে শেয়ার সংগ্রহের মাধ্যমে সদস্য সংখ্যা তারা বাড়তে পারবে। 
সমন্বিত পোর্টাল এবং তথ্য ব্যবস্থাপনা এবং পর্যবেক্ষণের মাধ্যমে সামগ্রিক প্রকল্প নির্দেশিকা, তথ্য সংকলন এবং রক্ষণাবেক্ষণের জন্য SFAC-তে একটি জাতীয় প্রকল্প ব্যবস্থাপনা সংস্থা (NPMA) থাকবে।
প্রতিটি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কৃষি বিপণন এবং সংশ্লিষ্ট পরিকাঠামো উন্নয়নের জন্য NABARD-এ স্থাপনের জন্য অনুমোদিত কৃষি-বাজার পরিকাঠামো তহবিলের (AMIF) অধীনে নির্ধারিত সুদের হারে ঋণ পাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। 
গঠিত FPO গুলিকে পর্যাপ্ত প্রশিক্ষণ এবং হ্যান্ডহোল্ডিং প্রদান করা হবে৷ CBBO প্রাথমিক প্রশিক্ষণ প্রদান করবে।
উচ্চাকাঙ্খী জেলার প্রতিটি ব্লকে অন্তত একটি FPO সহ উচ্চাকাঙ্ক্ষী জেলাগুলিতে FPO গঠনের জন্য অগ্রাধিকার দেওয়া হবে৷

কৃষক উৎপাদনকারী সংগঠন স্ট্যাহাপনের প্রধান লক্ষ্য -

FPO  গঠন এর এর মূল লক্ষ্য হল তাদের নিজস্ব একটি প্রতিষ্ঠানের মাধ্যমে উৎপাদকদের জন্য আরও ভালো আয় নিশ্চিত করা।স্কেলের অর্থনীতির সুবিধা পাওয়ার জন্য ছোট উৎপাদকদের স্বতন্ত্রভাবে পরিচালিত করা। 
এছাড়াও, কৃষি বিপণনে, মধ্যস্থতাকারীদের একটি দীর্ঘ  চেইন রয়েছে যারা প্রায়শই অ-স্বচ্ছভাবে কাজ করে।  কৃষকদের কে কম মূল্যে উতপাদিত পণ্য বিক্রয় করতে বাধ্য করে যার ফলে ন্যায্য মূল্য থেকে কৃষকেরা বঞ্চিত হয় এটাকে নির্মূল করা একটি লক্ষ্য। এর ফলে কৃষক উৎপাদনকারীদের পণ্যের বাল্ক ক্রেতা এবং ইনপুটগুলির বাল্ক সরবরাহকারীর আকারে আরও ভাল দর কষাকষির ক্ষমতা থাকবে।

FPO গঠন প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে কি ভাবে -

প্রাথমিকভাবে, FPO গঠন ও প্রচারের জন্য তিনটি বাস্তবায়নকারী সংস্থা থাকবে রাজ্য ভিত্তিক রাজ্য সংস্থাকে করার অনুমতি প্রদান হয়ে থাকে , 
ক। ক্ষুদ্র কৃষক কৃষি-ব্যবসা কনসোর্টিয়াম (SFAC)
খ। জাতীয় সমবায় উন্নয়ন কর্পোরেশন (এনসিডিসি)
গ। ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট ( নাবার্ড )।
রাজ্যগুলি চাইলে, DAC&FW-এর সাথে পরামর্শ করে তাদের বাস্তবায়নকারী সংস্থাকে মনোনীত করতে পারে। পশ্চিমবঙ্গ সরকার WBCADC এর মাধ্যমে FPC গঠনের কাজ করছে। 
কৃষি, সহযোগিতা ও কৃষক কল্যাণ বিভাগ (DAC&FW) ক্লাস্টার/রাজ্যগুলিকে বাস্তবায়নকারী সংস্থাগুলিতে বরাদ্দ করবে যা ফলস্বরূপ রাজ্যগুলিতে ক্লাস্টার-ভিত্তিক ব্যবসায়িক সংস্থা গঠন করবে৷

আরও ভালো ভাবে জানার জন্যে ও FPO গঠন করার জন্যে নিজ  জেলা নাবার্ড অফিস ,কৃষি বিজ্ঞান কেন্দ্র (KVK) বা WBCADC গুলিতে যোগাযোগ করুন ۔۔সে গুলি কোন জেলায় কোথায় আছে তার পোস্ট KVK কি নাম এ আগেই করেছি দেখে নিতে পারেন ۔۔
আরো দেখুন 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)