আধুনিক ছাগল খামার গড়ে তুলতে প্রাণী পালন চিকিৎসকদের গুরুত্বপূর্ণ তথ্য-

Didibhai Agrofarm
2
আধুনিক  ছাগল খামার গড়ে তুলতে প্রাণী পালন চিকিৎসকদের গুরুত্বপূর্ণ তথ্য-2022

ছাগল পালন একটি লাভ জনক ব্যবসা।  ছাগল পালন করতে হলে পরিশ্রম দিয়ে লেগে থাকতে হবে এবং সর্বদা জানার চেষ্টা করতে হবে আপনি যদি প্রথম শুরু করবেন বলে ভেবে থাকেন। তাদের বিজ্ঞানভিত্তিক ছাগল পালন সম্পর্কে জানতে হবে। ছাগল সম্পর্কে সাধারণ ধারণা যেমন জানতে হবে তেমনি ছাগলের প্রজাতি কোনটি ভালো হবে আপনার এলাকার জন্যে , ছাগলের বাসস্থান কেমন হবে যেন  রোগবালাই  না আসে খামারে ,ছাগলের খাদ্য ব্যবস্থা কেমন করতে হবে এই বিষয়ে প্রাণী পালন চিকিৎসকগণ যে পরামর্শ দেয় সেগুলি মেনে খামার শুরু করলে লাভ নিশ্চিত থাকে সেই সাথে তারা এটাও বলেন যে শুরুতে বেশি ছাগল না নিয়ে খুব বেশি হলে ১০ টি ছাগল নিয়ে শুরু করা উচিত। এর ফলে খামারিদের সমস্যা হলে সেগুলি বুঝতে সুবিধা হয় এবং খাদ্য চাহিদা বুঝে কাজ করতে সুবিধে হয়।


    1. ছাগলের বাসস্থান কেমন হবে -

    আমরা এতক্ষনে বুঝে গেছি যে ছাগল পালন করতে হলে কোন কোন বিষয়গুলির দিকে সঠিক ভাবে লক্ষ্য রেখে বিজ্ঞান ভিত্তিক ছাগল পালন  করলে একজন সফল ছাগল খামারি হয়ে উঠা যায়।  এগুলির মধ্যে প্রথম একটি বিষয় হলো যে ছাগল কিভাবে থাকতে পছন্দ করে -আসুন তবে  বিজ্ঞান ভিত্তিক ছাগল  পালনের একটি প্রধান দিক বাসস্থান সম্পর্কে জেনে নেই ।

    • ছাগল এর ঘর উঁচু জায়গায় করতে হবে ,চারিদিকে যেন জল না জমে ,।
    •   ঘরের উচ্চতা 8 ফুট হওয়া চাই ۔ পূর্ব-পশ্চিম লম্বালম্বী দক্ষিণ দিকে খোলা স্থানে ঘর তৈরি করতে হবে। খামারের তিন দিকে ঘেরা পরিবেশ বিশেষ করে উত্তর দিকে গাছপালা লাগাতে হবে। ক্ষেত্রে কাঁঠাল, ইপিল ইপিল, কসভা, ডেউয়া ইত্যাদি গাছ লাগানো যেতে পারে, যার পাতা ছাগল খায়।
    • সেমি-ইন্টেনসিভ পদ্ধতিতে ছাগলকে সাধারণত ১৪-১৬ ঘণ্টা সময় ঘরে আবদ্ধ রাখা হয়
    •  ঘরের মেঝে মাটি থেকে 3 ফুট উচ্চতায় কাঠের বা বাসের 4 ফালি করে বাতা করে আধা ইঞ্চির একটু কম ফাঁকা ফাঁকা করে দিতে হবে তাহলে ছাগলের মল নিচে পরে যাবে ۔۔এবং মনে রাখতে হবে ছাগলের প্রস্রাব ছাগলের রোগের অন্যতম কারণ ۔
    •  ঘরের চাল এডভেস্টর দিয়ে দিয়ে তার নিচে খড় বা দরমার সিলিং দিতে হবে ।۔
    •  মল মূত্র পরিষ্কার রাখার জন্যে আলাদা জায়গা রাখতে হবে ,ঘর ঝাড়ু দিতে হবে প্রতিদিন এবং সপ্তাহে একদিন জীবাণু নাশক স্প্রে করতে হবে ۔।
    •  প্রতিটি ছাগলের জন্যে জায়গা লাগবে 6 মাস বয়স পর্যন্ত বাচ্চা পিছু 6 বর্গ ফুট ,বড়ো স্ত্রী ছাগ পিছু ১৫ বর্গফুট , প্রসূতি ছাগ পিছু 20 বর্গফুট এবং বোরো পাঠা ও খাসি পিছু 20 বর্গফুট হিসেবে যত সংখ্যক ছাগল পালন করবেন সেই হিসেবে ঘর নির্মাণ করতে হবে ঘর ঠিক মতো না হলে বাচ্চার মৃত্যুর হার বাড়ে ,ওজন বৃদ্ধির ও প্রজনন ক্ষমতা কমে যায় ।

     2. ছাগলএর মাচা কেন করতে হয় ? 

    আমরা এতক্ষন বুঝানোর চেষ্টা করেছি যে ছাগলের বাসস্থান কেমন হলে ভালো ছাগলের জন্যে এবার জেনে নিবো মাচা কেন করতে হবে -তবে জানা যাক -

    মাচায় ছাগল পালনের সুবিধাসমূহ : . সর্দি-কাশি, নিউমোনিয়া রোগ হবে না, . কৃমি, উকুন, চর্মরোগ কম হবে। . প্রস্রাব, গোবর সাথে সাথে নিচে পড়ে যায়। ফলে শরীর পরিষ্কার থাকে। . শীতকালে ঠাণ্ডাকম লাগে, . মাচার ওপর নিচ দিয়ে বাতাস চলাচল করে বিধায় মাচা শুকনো থাকে,যা ছাগলের জন্য আরামদায়ক। . সর্বোপরি ছাগলের স্বাস্থ্য ভালো থাকে উৎপাদন বৃদ্ধি পায়।

    আরও দেখুন - ছাগলের রোগ নির্ণয় করে চিকিৎসার সঠিক পরামর্শ দিচ্ছেন পশু চিকিৎসকরা

     3. নতুন ছাগল পালকদের ছাগল সম্পর্কে কিছু জানার বিষয় 

    • ছাগল পালন এর জন্যে বাংলার ছাগল বা ব্ল্যাক বেঙ্গল গোট ভাল এর খাদ্য ঝামেলা কম , রোগ কম এবং মাংস চামড়ার দাম বেশি তাই লাভ বেশি হয়
    •  ছাগল 12 বছর পর্যন্ত বেচে থাকতে পারে
    • ছাগি 8 মাস বয়স প্রথম গরম হয়
    • ছাগির গর্ভকাল 5 মাস এবং 48 ঘণ্টা পর্যন্ত গরম থাকে
    • গরম হওয়ার 18 ঘণ্টা পর 48 ঘন্টার মধ্যে পাল ধরতে হয়
    • বাচ্চা প্রসবের 2 মাস পর আবার গরম হয়
    • ছাগি প্রতি 8 মাস অন্তর বাচ্চা দেয়
    •  ছাগল 8 বছর বয়স পর্যন্ত প্রজনন ক্ষমও থাকে
    •  পাঠা 18 মাস বয়সে প্রজনন ক্ষম হয় একটি পাঠা দিয়ে সপ্তাহে 2 বার পাল ধড়ানো যায়
    • বাংলার কালো ছাগল কে কেবল বাংলার পাঠা দিয়ে পাল ধরতে হবে
    • একটি পাঠা কে এক এলাকায় দু বছর রাখলে এবং পাল ধরলে বাচ্চা বিকলাঙ্গ হয়
    • ছাগল কে খুব ঠান্ডা না থাকলে প্রতিদিন স্নান করানো ভাল
    •  প্রতি 3 মাস অন্তর কৃমির ঔষধ খাওয়াতে হবে
    •  প্রতি বছর পিপি আর এবং বসন্ত রোগের টিকা দিতে হবে

     4. ছাগল এর প্রজাতি এবং উৎপাদন ক্ষমতা -

    এতক্ষন নিশ্চই বুঝে বুঝে গেছেন  ছাগলের প্রাথমিক বিষয়গুলি সম্পর্কে।  এবার জেনে নিতে হবে ছাগলের  প্রজাতি সম্পর্কে। এর উপরেই  আপনার ছাগলের কাঙ্খিত ওজন বৃদ্ধির উপর  লাভ লস অনেকটা নির্ভর করবে , তবে জানা যাক কোন প্রজাতি আপনার খামারের  জন্যে -

    •  বাংলার ছাগল বাংলার প্রজাতি ওজন 15 কেজি হয় এদের ম্যাস খাদ্য লাগেনা
    •  যমুনা পারি উত্তর প্রদেশে এর প্রজাতি ওজন 45-60 কেজি হয় এদের ম্যাস খাদ্য লাগে
    • বারবারি উত্তর প্রদেশে এর প্রজাতি ওজন 40-50কেজি হয় এদের ম্যাস খাদ্য লাগে
    • বিটাল পাঞ্জাব প্রজাতি ওজন 45-60 কেজি হয় এদের ম্যাস খাদ্য লাগে।
    •  সিরোহী রাজস্থান ওজন40-50কেজি হয় এদের ম্যাস খাদ্য লাগে
    • অসমানবাদী মহারাষ্ট্র এর প্রজাতি 30-35 কেজি ওজন হয় ,এদের ম্যাস খাদ্য লাগে
    •  কাশ্মিরি কাশ্মীর এর প্রজাতি 50-60 কেজি ওজন হয় ,এদের ম্যাস খাদ্য লাগে

     5. ছাগলএর খাদ্য 

    আমরা প্রজাতি এবং উৎপাদন সম্পর্কে যখন জানলাম এর সাথেই ছাগলের খাদ্য চাহিদা অনেকটা নির্ভর করে।  এক সাথে অনেক গুলি ছাগল পালন করতে হলে ছাগলের জন্যে খাদ্য ব্যবস্থা আগে থেকেই করতে হয় না হলে আগে ছাগল ঘরে তুল্লে খাদ্য নিয়ে সংকটে পড়তে হয়।  তবে জেনে নেওয়া যাক ছাগলের খাদ্য সম্পর্কে -

    •  ছাগল দৈনিক 5 কেজি খাদ্য খায় বাংলার ছাগল হলে গর্ভবতী থাকলে দৈনিক 50 - 100 গ্রাম ম্যাস খাওয়ার দিতে হবে
    •  ছাগল দুর্বা ঘাস , বিভিন্ন গাছের পাতা যেমন গামারি ,কাঠাল , সবাফুল ,গাইমুগ বারসিম প্রভৃতি , ভাতের ফ্যান , চাল ধোয়া জল ,,চালের কুড়া , ভুট্টা ভঙ্গ , গম ভুসি , নেপিয়ার ঘাস ,পাক চুং,পারা ,জার্মান ,ইত্যাদি এবং  hydroponic পদ্ধতিতে ভুট্টা গাছ উৎপাদন  অসময়ে এর জন্যে সাইলেজ পদ্ধতিতে ঘাস সংরক্ষণ করে রেখে পরে খাওয়াতে পারেন, সেই সাথে বাড়ীতে এজলা চাষ করতে পারেন পলিথিন এর উপর 6 ইঞ্চি জল রেখে যা প্রতিদিন খাওয়ালে অন্য কোন
    • ভিটামিনের প্রয়োজন হবে না , তবে যারা ফার্ম করবেন তারা এগুলো জেনে নিয়ে আগে ঘাস লাগিয়ে ফার্ম শুরু করবেন

    6 .ছাগল পালন করে লাভ কেমন -

    আমরা জানি আপনি নিশ্চই এতক্ষন আমাদের পৃষ্ঠার  তথ্য গুলি পরে বুঝতে পেরেছেন যে সঠিক ভাবে ছাগল পালনের প্রত্যেকটি বিষয় গুলি যদি জানা হয়ে যায় তবে যদি আপনার উপযুক্ত জায়গা থাকে তাহলে ছাগল সংখ্যা বৃদ্ধি করে বড়ো খামার প্রতিষ্ঠা করা সহজ হয়ে যায় এবং পরিশ্রমী হলে ও জানার আগ্রহ থাকলে সেটি যদি নতুন কোনো সমস্যা হয় তাহলে আপনি সমাধান করতে পারবেন। একটি ছাগল থেকে দু বছরে বেড়ে  প্রায় ১৪ টি সংখ্যা হয় তাহলে হিসেবে টা করলে বুঝতে পারবেন লাভ কেমন হয়। বাজারে চাষকৃত যে কোনো জিনিসের দাম কমলেও ছাগলের মাংসের দাম কমে না তাই ইভেস্ট করে সঠিক পরিচর্যা করে উৎপাদন ঠিক রাখলে লসের কোনো সম্ভাবনা নেই।   

    10.তথ্য সূত্র -   পশ্চিমবঙ্গ সরকার প্রাণী সম্পদ বিভাগ  

    FAQ( প্রায়ই জিজ্ঞাসিত প্রশ্নগুলি )

    ১। কত গুলি ছাগল নিয়ে খামার শুরু করা উচিত ?

    উত্তর - ছাগল পালন শুরু করতে গেলে সর্বোচ্চ ১০ টি ছাগল নিয়ে খামার শুরু করা উচিত। একটি ১ টি ভালো ছাগ , দুটি ছোট খাসি এবং ৭ টি বা ৬ টি ছাগী দিয়ে শুরু করা যেতে পারে। ছাগল পালন করতে হলে দক্ষতা  অর্জন করা উচিত প্রাকটিক্যাল কাজের মাধ্যমে। কাজ করতে গিয়ে বিভিন্ন সমস্যা আসে তার সমাধান গুলি জানতে হবে।   বেশি সংখ্যক ছাগল দিয়ে শুরু করলে  ক্ষতির সমনমুখীন হওয়ার সম্ভাবনা ৯০% থাকে । 

    ২। কোন প্রজাতি দিয়ে ছাগল পালন শুরু করা উচিত ?

    উত্তর - বাংলায় ছাগল পালন এর জন্যে ব্ল্যাক বেঙ্গল বা বাংলার কালো ছাগল দিয়ে ছাগল পালন শুরু করা উচিত কারণ বাংলার আবহাওয়া সহনশীল প্রজাতি এটি তাই রোগাক্রান্ত হলে চিকিৎসার সময় পাওয়া যায়। প্রশিক্ষিত হয়ে গেলে পরবর্তীতে ভিন্ন প্রজাতির ছাগল নিয়ে শুরু করতে পারেন।

    ৩। ছাগল পালনে লাভ কতদিন পর থেকে শুরু হয় ?

    উত্তর -ছাগল পালনকে পালন কে যদি ভবিষ্যত হিসেবে দেখতে হয় তবে ১০ টি ছাগল দিয়ে শুরু করলে ৩ বছর পর থেকে লাভ শুরু হয়। 

    ৪। ছাগল পালন করে লাভ কেমন ?

    উত্তর - ছাগল পালন করে লাভ হয় ভালো যদি সব কিছু নিয়ম মাফিক করা যায় তবে ১০ টি দিয়ে ছাগল দিয়ে শুরু করলে ৩ বছর পর থেকে প্রতি মাসে প্রায় ৩০০০০ টাকা লাভ করা যেতে পারে। 

    ৫। ছাগলের ভ্যাকসিন কি প্রতি বছর দিতে হয় ?

    উত্তর - হ্যা ছাগলের ভ্যাকসিন নিয়মিত দিতে হয়। পি পি আর  এবং এসো  রোগের টিকা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিয়মিত দিতে হয় কারণ এগুলি ভাইরাস জনিত রোগ তাই সুরক্ষা আগে থেকেই নিয়ে রাখা উচিত । 

    ৬।  ছাগলের কি এ.আই করা যায়? 

    উত্তর - হ্যা ছাগলের এখন এ . আই করানো হয় তবে সেটি অবশ্যই প্রশিক্ষিত প্রাণী বন্ধু অথবা চিকিৎসক দিয়ে করানো উচিত বীজ সংরক্ষণের সমস্ত নিয়ম ঠিক আছে কিনা সেটি দেখে নিয়ে।

    তথ্য সূত্র -

    পশ্চিমবঙ্গ সরকার প্রাণী পালন বিভাগ ।

     

    আরও দেখুন 

    বি.জ্ঞান ভিত্তিক হাসের বাচ্চা ব্রুডিং এবং বাসস্থান নির্মাণ পদ্ধতি

    2. হাসের ৩০ টি প্রধান রোগের লক্ষণ ও তার চিকিৎসা পদ্ধতি এবংহাসের ডাক প্লেগ ,ডাক কলেরা রোগ এর কারণ ও প্রতিকার 

    একটি মন্তব্য পোস্ট করুন

    2মন্তব্যসমূহ

    একটি মন্তব্য পোস্ট করুন