ঘনজীবামৃত জৈব সার তৈরি পধতি

Didibhai Agrofarm
2
ঘনজীবামৃত জৈব সার তৈরি পধতি


ঘনজিবামৃত একটি সার যা জীবাণু সমৃদ্ধ। মাটিতে প্রয়োগ করা হলে, এটি জীবাণুর বৃদ্ধি বাড়ায় এবং উদ্ভিদে পুষ্টি সরবরাহে সহায়তা করে। এই সার মাটিতে নাইট্রোজেনের পরিমাণ বাড়ায়, ফলে গাছের বৃদ্ধি ত্বরান্বিত হয় এবং উচ্চ ফলন হয়। কৃষি বিজ্ঞানী কাঞ্চন ভৌমিকের মতে, ঘনজিবামৃত 17% নাইট্রোজেন থাকে এবং যখন সার হিসাবে ব্যবহার করা হয়, তখন এটি ইউরিয়া সারের চেয়ে দ্বিগুণ কার্যকর।

    1.ঘনজিবামৃত তৈরির উপকরণ

    • দেশী গরুর 1-2 দিনের তাজা গোবর 10 কেজি
    • গো-মুত্র 250 গ্রাম
    • বেশন 250 গ্রাম
    • চিটে গুড় 250 গ্রাম
    • বট/ পাকর গাছের গোড়ার মাটি 100 গ্রাম

    এখানে একটি তথ্য তুলে ধরা হল ব্যবহারকারীরা তাদের প্রয়োজন অনুসারে পরিমান সব কিছুর বাড়িয়ে করতে পারবে। 

    2.ঘনজিবামৃত তৈরী পদ্ধতি 

    উপরে উল্লিখিত সমস্ত আইটেম একটি প্লাস্টিক, বস্তা, বা মাদুরের উপর স্থাপন করা উচিত এবং পুঙ্খানুপুঙ্খভাবে মিশ্রিত করা উচিত। প্রয়োজনে, মিশ্রণ প্রক্রিয়ায় সাহায্য করার জন্য অল্প পরিমাণে জল যোগ করা যেতে পারে, তবে মিশ্রণটি ইতিমধ্যে নরম হলে, অতিরিক্ত জলের প্রয়োজন নেই। আপনি বিকল্প হিসাবে চাপরি ব্যবহার করতে পারেন এবং যদি এটি অসুবিধাজনক হয় তবে আপনি পরিবর্তে পাঠসোলা ব্যবহার করতে পারেন। ৬-৭ দিন পর দেখে নিন গোবরের সাদা ছত্রাক শুকিয়ে গেছে কিনা। যদি এটি এখনও নরম ভেজা থাকে তবে এটি আরও শুকানোর জন্য ছেড়ে দিন। যদি না হয়, আপনি মিশ্রণটি পিষে বস্তায় সংরক্ষণ করতে পারেন বা একই দিনে গাছে লাগাতে পারেন।

    3.ঘনজিবামৃত ব্যবহার পদ্ধতি 

    এই সার সব গাছের জন্য উপযোগী এবং ইউরিয়া সারের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। এটি পাতার বৃদ্ধিকে উৎসাহিত করে, ফলন বাড়ায় এবং দীর্ঘস্থায়ী গুণমান রয়েছে। প্রতি বিঘা জমির জন্য, 50 কেজি শুকনো সার সুপারিশ করা হয়, যা ব্যবহৃত গোবরের মাত্র 1/5 ভাগ। এটি চূড়ান্ত চাষের সময় বা অন্য যে কোনও সময় ধানের জমিতে ছিটিয়ে দেওয়া যেতে পারে। সবজি চাষে প্রথমে এক মুঠো সার এবং প্রয়োজনে আরও একবার প্রয়োগ করা যেতে পারে। এটি আলু চাষের পাশাপাশি লাউ এবং অন্যান্য অনুরূপ ফসলের সাথেও ব্যবহার করা যেতে পারে। এই সার ব্যবহারে বড় আলু হতে দেখা গেছে এবং যে কোনো ধরনের ফসলে প্রয়োগ করা যেতে পারে।

    4.ঘনজিবামৃতের গুরুত্ব 

    এই সার সব গাছের জন্য উপযোগী এবং ইউরিয়া সারের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। এটি পাতার বৃদ্ধিকে উৎসাহিত করে, ফলন বাড়ায় এবং দীর্ঘস্থায়ী গুণমান রয়েছে। প্রতি বিঘা জমির জন্য, 50 কেজি শুকনো সার সুপারিশ করা হয়, যা ব্যবহৃত গোবরের মাত্র 1/5 ভাগ। এটি চূড়ান্ত চাষের সময় বা অন্য যে কোনও সময় ধানের জমিতে ছিটিয়ে দেওয়া যেতে পারে। সবজি চাষে প্রথমে এক মুঠো সার এবং প্রয়োজনে আরও একবার প্রয়োগ করা যেতে পারে। এটি আলু চাষের পাশাপাশি লাউ এবং অন্যান্য অনুরূপ ফসলের সাথেও ব্যবহার করা যেতে পারে। এই সার ব্যবহারে বড় আলু দেখা গেছে এবং যে কোনো ধরনের ফসলে প্রয়োগ করা যেতে পারে।

    5.ঘনজিবামৃত ব্যবহারকারীদের মতামত -

    কোচবিহার জেলার তুফানগঞ্জ ব্লকের চামতা গ্রামের মহিলা কৃষকরা, যেমন রুকসানা বেগম, আলিফা বিবি এবং কনকা রায়, জানিয়েছেন যে এই সার ব্যবহার করার পরে তাদের লাউ গাছগুলি ফুলের শেষ পর্যায়ে রয়েছে সেই গাছ গুলি আবার ফল দেওয়া শুরু করেছিল ৷ তারা একটি গাছ থেকে ৬ হাজার টাকায় লাউ বিক্রি করতে পেরেছেন। এগুলি ছাড়াও, তারা দুটি ক্ষেতে রসুন চাষ করেছিলেন ৷ একটি রাসায়নিক দিয়ে  এবং অন্যটি কেবল জৈব সার দিয়ে। তারা লক্ষ্য করেছেন যে জৈব সার দিয়ে চাষ করা করা গাছগুলির উৎপাদনের হার বেশি, শিকড় মোটা, ফলের বৃদ্ধি এবং ওজন বৃদ্ধি পেয়েছে। তাদের প্রত্যেকেই উল্লেখ করেছেন যে তারা তাদের মরিচ গাছে সার প্রয়োগ করে ইতিবাচক ফলাফল অর্জন করেছেন। হলদিবাড়ির নিরোদ রায় এবং দীপালি রায়ও সফল আলু চাষের অভিজ্ঞতা পেয়েছেন, কারণ এই সার ব্যবহার করার পর তাদের আলুর ওজন বেড়ে যায়। প্রতিমা বিশ্বাস শেয়ার করেছেন যে তার গাছে একবার এই সার প্রয়োগ করার ফলে গাছের ডগা লাউয়ের মতো হতে শুরু করে এবং পরে তিনি উল্লেখযোগ্য ফলন পান।


     FAQ (প্রায়ই জিজ্ঞাসিত প্রশ্নোত্তর )

    1.ঘনজীবামৃত  কিভাবে ব্যবহার করা যায় ?

    শুকিয়ে গুরু করে যে কোনো সময় গাছের গোড়ায় চাপান সার হিসেবে বা ছিটিয়ে দিয়ে ব্যবস্থার করা যায়। 

    2.ঘনজীবামৃতে কত % নাইট্রেজেন পাওয়া যায় ?

    ঘনজীবামৃতে ১৭% নাইট্রোজেন পাওয়া যায়। 

    3.ঘনজীবামৃত কোন কোন গাছে ব্যবহার করা যায় ?

    ঘনজীবামৃত যেকোনো ফসলে ব্যবহার করা যায়। 

    তথ্য সূত্র -

    • পশ্চিমবঙ্গ লাইভলিহুড মিশন অন্তর্গত সুস্থায়ী কৃষি ব্যবস্থাপনা। 
    • হিমাচল ও অন্ধ্রপ্রদেশ সরকার সুস্থায়ী কৃষি বিভাগ। 


    আরও দেখুন - 

    একটি মন্তব্য পোস্ট করুন

    2মন্তব্যসমূহ

    1. আমি কিভাবে আপনাকে যোগাযোগ করতে পারি সেটা দয়াকরে জানান।

      উত্তরমুছুন
    2. পেজ এর নিচে আমাদের সাথে যোগাযোগ ফ্রম এর মাধ্যমে

      উত্তরমুছুন
    একটি মন্তব্য পোস্ট করুন